State Times Bangladesh

আইসিসির মাসসেরা প্রথম বাংলাদেশি মুশফিক

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৬:১৭, ১৪ জুন ২০২১

আপডেট: ১৬:১৭, ১৪ জুন ২০২১

আইসিসির মাসসেরা প্রথম বাংলাদেশি মুশফিক

প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির ‘প্লেয়ার অব দ্য মান্থ’ নির্বাচিত হয়েছেন মুশফিকুর রহিম। আইসিসির মে মাসের সেরা ক্রিকেটার হতে তিনি হারিয়েছেন পাকিস্তানের হাসান আলি ও শ্রীলঙ্কার প্রভিন জয়াবিক্রমাকে।

আজ সোমবার এক বিবৃতিতে খবরটি নিশ্চিত করেছে আইসিসি। মুশফিকের পাশাপশি নারী ক্রিকেটারদের মধ্যে মাসসেরা ক্রিকেটার হয়েছেন স্কটল্যান্ডের ক্যাথেরিন ব্রায়েস।

শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে দারুণ ছিলেন মুশফিকুর রহিম। তিন ম্যাচেই ধারাবাহিক ছিলেন তিনি। এক সেঞ্চুরিসহ সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন।  অসাধারণ পারফরম্যান্সে গত সপ্তাহে ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেন উইকেটকিপার এই ব্যাটসম্যান।

মাসসেরা হওয়ার লড়াইয়ে আরও মনোনীত হয়েছিলেন পাকিস্তানের হাসান আলি ও শ্রীলঙ্কার প্রবীণ জয়াবিক্রমা। তবে ভোটাভুটিতে এ দুজনকে পেছনে ফেলে সেরার মুকুট উঠেছে মুশফিকের মাথায়।

গত মাসে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জেতে বাংলাদেশ। নিজেদের এত বছরের ওয়ানডে ইতিহাসে এবারই প্রথম লঙ্কানদের বিপক্ষে সিরিজ জয়ের রেকর্ড গড়ে লাল-সবুজের দল। এই সিরিজ জয়ে বড় অবদান রেখেছেন মুশফিক। জয় পাওয়া দুই ম্যাচেই বাংলাদেশের ব্যাটিংয়ের ঢাল হয়ে ছিলেন তিনি। প্রথমটিতে খেলেছেন ৮৪ রানের ইনিংস। দ্বিতীয় ম্যাচে খেলেন ১২৫ রানের ইনিংস। ফলে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ। আর দুটিতেই ম্যাচসেরা হন মুশফিক।

শেষ ম্যাচে লঙ্কানদের বিপক্ষে হেরেছে বাংলাদেশ। মুশফিকও ওই ম্যাচে খুব বেশি অবদান রাখতে পারেননি। ২৮ রান করে সাজঘরে ফিরেছিলেন তিনি।   

অন্যদিকে মে মাসে লঙ্কান ক্রিকেটার প্রবীণ জয়াবিক্রমাও ভালো করেন। বাংলাদেশের বিপক্ষেই অভিষেক হয়। অভিষেক ম্যাচে দুই ইনিংসেই ৫ উইকেট করে নেন তিনি। বিশ্ব ক্রিকেটে ৩৩ বছর পর এমন মাইলফলক ছুঁয়েছেন কেউ। পাকিস্তানের হাসান আলি আলো কেঁড়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে। প্রথম টেস্টের দুই ইনিংস মিলে নয় উইকেট নেন তিনি। পরের টেস্টের প্রথম ইনিংসে নেন ৫ উইকেট।