State Times Bangladesh

পাকিস্তানের সদস্যপদ স্থগিত করল ফিফা

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৮:০৪, ৭ এপ্রিল ২০২১

পাকিস্তানের সদস্যপদ স্থগিত করল ফিফা

প্রতীকী ছবি

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে পাকিস্তান ফুটবল ফেডারেশনের (পিএফএফ) সদস্যপদ স্থগিত করেছে ফিফা। আফ্রিকার দেশ চাদের ফুটবল অ্যাসোসিয়েশনের (এফটিএফএ) সদস্যপদও তারা স্থগিত করেছে সরকারি হস্তক্ষেপের কারণে।

বুধবার তাৎক্ষণিকভাবে এক বিবৃতিতে এই ঘোষণা দেয় বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।

বিবৃতিতে ফিফা বলেছে, ‘জোর করে দায়িত্ব নেওয়ায়’ সংস্থাটির আইনের মারাত্মক লঙ্ঘন হয়েছে। সেকারণেই পিএফএফের সদস্যপদ স্থগিত করা হয়েছে। ২০১৭ সালেও একই কারণে দেশটির সদস্যপদ স্থগিত করেছিল ফিফা।

চাদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কিছুদিন আগে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনে হস্তক্ষেপ করে। কারণ, সংস্থাটি যেভাবে চলছিল, তা নিয়ে তারা সন্তুষ্ট ছিল না। এই হস্তক্ষেপের কারণে তাদের সদস্যপদ স্থগিত করেছে ফিফা। একই কারণে গত মাসে আফ্রিকান কাপ অব নেশন্সে তারা অযোগ্য ঘোষিত হয়েছিল।

২০১৮ সালে পিএফএফ পরিচালনার জন্য আশফাক হুসেনের নেতৃত্বে একদল ফুটবল কর্মকর্তাকে নির্বাচিত করে সুপ্রিম কোর্ট, কিন্তু তা ফিফার স্বীকৃতি পায়নি।

সম্প্রতি তারা হারুণ মালিকের নেতৃত্বাধীন ফিফা ‘নরমালাইজেশন কমিটির’ কাছ থেকে ফেডারেশনটির নিয়ন্ত্রণ নেয় বলে স্থানীয় গণমাধ্যমের খবর।

এরআগে ২০১৭ সালেও তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে পাকিস্তানের সদস্যপদ স্থগিত করেছিল ফিফা।

আফ্রিকার দেশ চাদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনে হস্তক্ষেপ করায় তাদের সদস্যপদ স্থগিত করে ফিফা। একই কারণে গত মাসে তাদেরকে আফ্রিকা নেশন্স কাপে অযোগ্য ঘোষণা করেছিল কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল।

সম্পর্কিত বিষয়: