State Times Bangladesh

বাংলাদেশসহ পাঁচ দেশে বড় টুর্নামেন্ট চায় না ভারত

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৯, ২৮ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ২০:০০, ২৮ ফেব্রুয়ারি ২০২১

বাংলাদেশসহ পাঁচ দেশে বড় টুর্নামেন্ট চায় না ভারত

বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজনের সুযোগ দিতে চায় না বিসিসিআই

দুবাইয়ে আইসিসি-র বোর্ড মিটিংয়ে ২০২৩ থেকে ২০৩১ সাল এই আট বছরে প্রতি বছর একটি করে আইসিসি টুর্নামেন্ট করার প্রস্তাব দেওয়া হয়েছে। যা মানতে রাজি নয় বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ডের দাবি, বিরাট আর্থিক ক্ষতি হবে। ভারতীয় বোর্ডের আপত্তি থাকলেও শেষ পর্যন্ত আইসিসি-র পরিচালন সমিতি অনুমোদন দিয়েছে।

বাংলাদেশ, শ্রীলংকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকাকে বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজনের সুযোগ দিতে চায় না বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ড চায় ওয়ানডে, টি২০ বিশ্বকাপসহ আইসিসির বড় টুর্নামেন্টগুলো যেন 'বড় দেশ'গুলোতেই হয়।

প্রতিবছর টি-টোয়েন্টি বিশ্বকাপ হলে, দ্বিপাক্ষিক সিরিজ ক্ষতিগ্রস্ত হবে। একই সঙ্গে আইপিএলের ক্যালেন্ডার তৈরি করা বেশ কঠিন হয়ে পড়বে। আর্থিক ক্ষতি হবে বিসিসিআই-এর। সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন বোর্ডের নতুন কমিটির সঙ্গে আইসিসি-র এই নিয়ে সংঘাতের সম্ভবনা প্রবল বলে মনে করছে সংশ্লিষ্টরা। 

২০২৩-৩১ চক্রের জন্য আইসিসির পরিকল্পনা অনুসারে প্রতিবছরই একটি করে বড় টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। এই আট বছরের মধ্যে ৫০ ওভারের বিশ্বকাপ, ২০ ওভারের বিশ্বকাপ, আইসিসি সুপার লিগ, ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ, পুরুষ ও নারী ক্রিকেট মিলিয়ে মোট ২০ টুর্নামেন্ট থাকছে। যা কেবল ভারত, ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া এই তিন দেশ পরবর্তী আট বছর সব বৈশ্বিক আসর আয়োজন করবে।

আইসিসির ইভেন্ট থাকলেও দ্বিপক্ষীয় লাভজনক সিরিজের (ভারত-অস্ট্রেলিয়া, ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, ভারত-ইংল্যান্ড) সময় বের করা যাবে না বলে টুর্নামেন্ট কমাতে চায় 'বিগ থ্রি' নামে পরিচিত ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

বেশি দেশে ছড়িয়ে ক্রিকেটকে ছড়িয়ে দিতে পরিকল্পনার অংশ হিসেবে বিভিন্ন দেশে বড় টুর্নামেন্ট আয়োজন করতে চায় আইসিসি। এ জন্য সবক'টি পূর্ণাঙ্গ ও সহযোগী সদস্য দেশের কাছে টুর্নামেন্ট আয়োজনের আবেদন আহ্বান করেছে ক্রিকেটের বৈশ্বিক সংস্থা। 

গত ফেব্রুয়ারিতেই নিজেদের অসন্তোষের কথা জানিয়েছিল তারা। সর্বশেষ বুধবার অনুষ্ঠিত আইসিসি সদস্যদের মিটিংয়ে যার পুনরাবৃত্তি করেছেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী।

একইভাবে বিডিং প্রক্রিয়া বাদ দিলে নিজেরাই বড় আসরগুলো আয়োজন করতে চায় তারা। বিসিসিআই অবশ্য দক্ষিণ আফ্রিকাকে সহ-আয়োজক রেখে আফ্রিকা মহাদেশে একটি ওয়ানডে বিশ্বকাপ এবং যুক্তরাষ্ট্রে একটি টি২০ বিশ্বকাপ আয়োজন পর্যন্ত ছাড় দিতে রাজি আছে। মার্চে আইসিসির বোর্ড মিটিংয়ে এ নিয়ে আরও আলোচনা হবে।