State Times Bangladesh

টেস্টে ৪০০ উইকেটের মাইলফলক ছুঁলেন অশ্বিন

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৬:১৩, ২৬ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৬:১৪, ২৬ ফেব্রুয়ারি ২০২১

টেস্টে ৪০০ উইকেটের মাইলফলক ছুঁলেন অশ্বিন

রবিচন্দ্রন অশ্বিন

দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন রবিচন্দ্রন অশ্বিন। আমবাদাবাদ টেস্টের আগে ৭৬টি ম্যাচে অশ্বিনের সংগ্রহ ছিল ৩৯৪টি উইকেট।

মোতেরায় প্রথম ইনিংসে ৩ উইকেট দখল করেন তিনি। দ্বিতীয় ইনিংসে নেন আরও ৪টি উইকেট। দ্বিতীয় দিনে জোফ্রা আর্চারের উইকেটটি তুলে নেওয়া মাত্রই মাইলস্টোনে পৌঁছে যান অশ্বিন। দ্বিতীয় ইনিংসের শেষে রবিচন্দ্রনের সংগ্রহ দাঁড়ায় ৭৭ টেস্টে ৪০১টি উইকেট।

সবচেয়ে কম টেস্টে ৪০০ উইকেট নেওয়ার নজির রয়েছে শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুথাইয়া মুরলিধরনের নামে। তিনি ৭২টি টেস্টে ৪০০ উইকেটের মাইলস্টোন ছুঁয়েছিলেন। অশ্বিন মাইলস্টোন পৌঁছতে ৫টি টেস্ট বেশি সময় নিলেন।

রিচার্ড হ্যাডলি ৮০টি টেস্টে ৪০০ উইকেট নেন। জেল স্টেইন ৪০০ উইকেট নেন ৮০টি টেস্টে। রঙ্গনা হরথ ৪০০ উইকেট নিয়েছেন ৮৪টি টেস্টে।

চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ৪০০ উইকেট ক্লাবের সদস্য হলেন অশ্বিন। তাঁর আগে এই কৃতিত্ব দেখিয়েছেন অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪) ও হরভজন সিং (৪১৭)। দ্রুততম ভারতীয় হিসেবে টেস্টে ৪০০ উইকেট নিলেন অশ্বিন।

সার্বিকভাবে ১৬ নম্বর টেস্ট ক্রিকেটার হিসেবে ৪০০ উইকেটের এলিট লিস্টে জায়গা করে নেন অশ্বিন। সবচেয়ে বেশি টেস্ট উইকেট নেওয়ার তালিকায় ন্যাথন লিয়ঁকে (৩৯৯) টপকে গেলেন অশ্বিন।

অশ্বিনকে এখন কিংবদন্তি ভাবছেন ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি।  বলেছেন,  ‘ভারতীয় ক্রিকেটের জন্য অশ্বিন যা করেছে, তার জন্য উঠে দাঁড়িয়ে ওকে সম্মান জানানো উচিত। এখন থেকে আমি তাকে ‘লেজে’ (লিজেন্ডের সংক্ষিপ্ত রূপ) বলে ডাকব। ৪০০ উইকেট অসাধারণ কৃতিত্ব। এখনও অনেক বছর ভারতের হয়ে খেলবে ও।’

সম্পর্কিত বিষয়: