State Times Bangladesh

ইলন মাস্কের রকেট ফের ভেঙে পড়ল

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৬, ৩১ মার্চ ২০২১

ইলন মাস্কের রকেট ফের ভেঙে পড়ল

ইলন মাস্ক কিছুদিন আগেই বলেছিলেন, ২০৩০ সালের অনেক আগেই তার স্টারশিপ মঙ্গলে পৌঁছে যাবে৷ কিন্তু তার সেই এস১১ প্রটোটাইপ পরীক্ষামূলক উড়ানের সময় এই নিয়ে চারবার ভেঙে পড়লো৷ এতে করে আবার ব্যর্থতার মুখে পড়তে হলো ইলন মাস্ক তার সংস্থা স্পেসএক্সকে৷

প্রথমে ঠিক ছিল, পরীক্ষামূলক উড়ান হবে গত শুক্রবার। কিছু প্রযুক্তিগত ত্রুটির জন্য তা হয়নি৷ পরে ঠিক হয়, তা সোমবার হবে৷ কিন্তু ফেডারেল এভিয়েশন ইন্সপেক্টর না থাকায় সেদিনও পরীক্ষামূলক উড়ান সম্ভব হয়নি৷

দক্ষিণ টেক্সাস থেকে স্থানীয় সময় মঙ্গলবার সকালে এস১১ প্রটোটাইপের পরীক্ষামূলক উড়ান শুরু হয়। মিনিট কয়েক পরে রকেটের ক্যামেরা বন্ধ হয়ে যায়। তারপর ভিডিওতে দেখা যায় স্পেসশিপের অংশ মাটিতে পড়ছে। বিস্ফোরণের শব্দও শুনতে পাওয়া যায়।

ইলন মাস্ক বলেছেন, রকেটটি ওঠার সময় দুই নম্বর ইঞ্জিনে গণ্ডগোল দেখা দেয়। নামার সময় অপারেটিং চেম্বারের প্রেসার যতটা থাকার কথা তা ছিল না। তত্ত্বগতভাবে এটা হওয়া উচিত ছিল না। ভেঙে পড়া টুকরোগুলি পরীক্ষা করে কারণ বোঝা যাবে।

মাস্ক আগে জানিয়েছিলেন, ২০৩০ সালের অনেক আগেই তার স্টারশিপ মঙ্গলে পৌঁছাবে। তার পরিকল্পনা হলো, স্টারশিপকে সুপার হেভি রকেটে করে পাঠানো। সেই রকেট পুনর্ব্যবহারযোগ্য হবে। তা হবে ৩৯৪ ফিট লম্বা।