State Times Bangladesh

তারাবির নামাজ নিয়ে আসছে নতুন নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০৪, ১২ এপ্রিল ২০২১

আপডেট: ১৬:০২, ১২ এপ্রিল ২০২১

তারাবির নামাজ নিয়ে আসছে নতুন নির্দেশনা

প্রতীকী ছবি

রমজানে তারাবির নামাজ আদায় নিয়ে গত বছরের মতো এ বছরও নতুন নির্দেশনা আসছে। করোনা সংক্রমণের কারণে এবারও গতবছরের মতো সুরক্ষানীতি মেনেই নামাজ আদায়ে উৎসাহিত করবে সরকার।

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ে আলোচনা চলছে। সোমবার বিকালের আগে বা আগামীকাল মঙ্গলবার এ বিষয়ে নির্দেশনা জারি করা হবে। ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনসূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের দীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক আনিছুর রহমান সরকার বলেন, ‘আজকে মন্ত্রণালয়ে আলোচনা হচ্ছে। সেখান থেকে সিদ্ধান্ত আসার পরই আজ বা কাল সকালে সার্কুলার জারি হবে।’

গত বছরের ৬ এপ্রিল মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ দিয়েছিল সরকার।

আলেমরা বলছেন, করোনা সংক্রমণ রোধে সতর্ক থাকতে হবে। রোজার সঙ্গে মসজিদে জমায়েত হওয়া বা মসজিদে আসার কোনও সম্পর্ক নেই। রোজা, ইফতার, সেহেরি সব তো ঘরেই হবে। 

ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে,  ৫ এপ্রিল মসজিদে জামাতে নামাজ আদায়ে ১০টি নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনাই মূলত নতুন করে দেওযা হবে। এরমধ্যে নতুন করে শুধু তারাবির নামাজ আদায়ে কিছু নির্দেশনা দেওয়া হবে। সেজন্য ধর্ম মন্ত্রণালয়ে একটি বৈঠক চলছে।

এদিকে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে তারাবি নামাজ ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত পড়ার নির্দেশ দিয়েছেন সৌদি বাদশাহ সালমান। 

সম্পর্কিত বিষয়: