State Times Bangladesh

খুশকি থেকে মুক্তি পেতে যা করবেন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২:৫৬, ২৪ জুন ২০২১

খুশকি থেকে মুক্তি পেতে যা করবেন

প্রতীকী ছবি

মাথায় খুশকির উপস্থিতি এমনিতেই অস্বস্তিকর। খুশকির পরিমাণ বেশি হলে তা মাথা থেকে ঝরে জামাকাপড়েও লাগতে পারে। এটা আরও বেশি অস্বস্তিকর। বর্ষায় চুলের যত্নে অন্তরায় এই খুশকি। খুশকি থেকে মুক্তি পেতে চলুন দেখে নেওয়া যাক কয়েকটি ঘরোয়া টিপস।

লেবু : লেবু চিপে রস বের করে নিন। সেই রস মাথার ত্বকে লাগান। তারপর হালকা গরম পানি কিংবা হালকা শ্যাম্পু করে মাথা ধুয়ে নিন।

রসুন ও মধু : খুশকি রোধ করার শ্যাম্পুতে যে ধরনের উপাদান থাকে, সেই একই উপাদান পাওয়া যায় রসুনেও। কয়েক কোয়া রসুন থেঁতো করে নিন। তারপর তাতে সামান্য মধু মেশান। তারপর মাথার ত্বকে ভালো করে ঘষুণ। রসুনের গন্ধ দূর করতে হালকা সাবান দিয়ে চুল ধুয়ে নিন।

টি-ট্রি অয়েল : চুলে খুশকি হলে মাথার ত্বকে টি-ট্রি অয়েল মালিশ করুন, এতে খুশকির সমস্যা খুব সহজেই কমে যাবে। অনেকদিন পর্যন্ত খুশকি হওয়ার আশঙ্কাও থাকবে না।

খাবার সোডা, দই ও পুদিনা পাতা : খাবার সোডা ও দই, দুটোই খুশকি দূর করার সহজতম ঘরোয়া উপায়। দই, এক চিমটে খাবার সোডা ও পুদিনা পাতার কুচি দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। তারপর মাথার ত্বকে ভাল করে মাখিয়ে নিন। কিছুক্ষণ পরে শ্যাম্পু করে হালকা গরম জলে ধুয়ে নিন।

পেঁয়াজ : চুল ভালো রাখতে পেঁয়াজের জুড়ি নেই। পেঁয়াজ ব্যবহার করলে তা মাথার ত্বকে রক্তসঞ্চালনেও সহায়তা করে। একটি মিশ্রণযন্ত্রে খানিকটা পেঁয়াজ বেটে নিন। তারপর বাটা পেঁয়াজটি মাথার ত্বকে মেখে রেখে দিন। বাটা না হলে, পেঁয়াজের টুকরোও মাথায় ঘষে নিতে পারেন। তাতেও একই উপকার পাবেন। তারপর হালকা গরম জলে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

সম্পর্কিত বিষয়: