State Times Bangladesh

আলোতে ঘুমালে হতে পারে যেসব ক্ষতি

প্রকাশিত: ১২:৫০, ১৭ জুন ২০২১

আলোতে ঘুমালে হতে পারে যেসব ক্ষতি

প্রতীকী ছবি

রাত জেগে বই পড়েন। কখন চোখ লেগে আসে, তা খেয়ালও করেন না। আলো নিজের মতো জ্বলতেই থাকে। সকালে উঠে সেই আলো নেভান। এমন ঘটনা নিশ্চয়ই অনেকের সঙ্গেই ঘটে? এতে নিজের যে বড় ক্ষতি হচ্ছে, তা খেয়াল করছেন তো?

রাতভর আলো জ্বেলে ঘুমালে আসলে কাজের কাজ কিছুই হয় না। এমনটাই জানাচ্ছে গবেষণা। রাতে মানুষে ঘুমোয় কেন? কারণ সে সময়ে সূর্যের আলো থাকে না। আলোর সময়ে কাজ। অন্ধকারে ঘুম। এ নিয়মেই মানুষের শরীর চলে। কিন্তু রাতভর যদি আলো থাকে, তবে ঘুম ঠিক সম্পূর্ণ হয় না। ফলে শরীর প্রয়োজন মতো বিশ্রামও পায় না। আর দিনের পর দিন এ রকম চললে ক্লান্ত ভাব তৈরি হয়। কাজের ক্ষমতাও কমে যায়।

এরই সঙ্গে ক্ষতি হয় চোখেরও। চোখের বিশ্রাম হতে পারে একমাত্র অন্ধকারেই। যদি কখনওই বিশ্রাম না পায় চোখ, তবে বাড়তি চাপ পড়ে। তার জেরে চোখ খারাপ হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে।

ক্যানসার রিসার্চ সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, ঘুমের সময় মৃদু আলো স্তন ক্যানসারের জনপ্রিয় ওষুধ ট্যামোক্সিফেনের কাজে বাধা দেয়। ঘুম নিয়ন্ত্রণকারী হরমোন ম্যালাটোনিনের পর্যাপ্ত উপস্থিতি ছাড়া ক্যানসারের এই ওষুধের কার্যক্ষমতা কমে যায়। এই ম্যালাটোনিন সাধারণত সন্ধ্যার পর থেকে কাজ করতে শুরু করে এবং রাত বাড়তে থাকার সঙ্গে সঙ্গে এই হরমোনের নিঃসরণ বাড়ে।

গবেষণায় দেখা গেছে, রাতের বেলায় হালকা আলোতেও শরীরে সারকাডিয়ান ক্লক বা দেহ-ঘড়ির কার্যক্রমে সমস্যা দেখা দেয়। বিশেষত টিভি বা কম্পিউটারের মনিটর বা মোবাইল ফোনের উজ্জ্বল নীল আলো এসব ক্ষেত্রে বেশি ক্ষতিকর।

যুক্তরাষ্ট্রের ওহাইয়ো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা সম্প্রতি ইঁদুরের উপর এই গবেষণা চালান। গবেষণার ফল প্রকাশিত হলো প্রসিডিংস অব ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্স শীর্ষক সাময়িকীতে৷ গবেষণায় দেখা গেছে, আট সপ্তাহ আলো জ্বালিয়ে ঘুমানোর ফলে ইঁদুরগুলোর ওজন বেড়েছে ৫০ শতাংশ। গবেষক দলের প্রধান লরা ফঙ্কেন বলেন, সবগুলো ইঁদুরের কাজের মাত্রা এবং খাবারের পরিমাণ সমান রাখা হলেও আলোতে ঘুমন্ত ইঁদুরগুলো অন্যদের চেয়ে মোটা হয়ে গেছে।