State Times Bangladesh

করোনাকালে বাড়িতে রাখুন জরুরি কিছু জিনিস

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২:৩২, ১৯ মে ২০২১

করোনাকালে বাড়িতে রাখুন জরুরি কিছু জিনিস

প্রতীকী ছবি

চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে কখন কীভাবে বিপদ আসে, তার ঠিক নেই। তাই সব সময় প্রস্তুত থাকতে হবে, যাতে হঠাৎ করে আসা বিপদ কাটিয়ে ওঠা যায়। লকডাউন হতে পারে, সেই আশঙ্কায় যেমন মাসের বাজার বেশি করে কিনে রাখেন, ঠিক তেমনই প্রয়োজন বাড়িতে কিছু জিনিস সংগ্রহ করে রাখুন। সেগুলো সম্পর্কে নিচে দেওয়া হলো :  

পাল্‌স অক্সিমিটার : কনোরাকালে এর মতো গুরুত্বপূর্ণ জিনিস আর দ্বিতীয় নেই। হঠাৎ করে যদি কোনও উপসর্গ চোখে পড়ে, তা যত কমই হোক না কেন, তখন থেকে আপনাকে আপনার রক্তে অক্সিজেনের মাত্রা নিয়মিত মাপতে হবে। একটু কম হলেই সতর্ক হতে হবে আপনাকে।

ডিজিটাল থার্মোমিটার : গায়ে জ্বর জ্বর ভাব হলেই সতর্ক হতে হবে। এবং ঘন ঘন দেহের তাপমাত্রা মাপতে হবে। তাই বাড়িতে একটা থার্মোমিটার থাকা খুব প্রয়োজন।

অক্সিজেন-ডায়েরি : একটা ডায়েরি বা নোটবুক বাড়িতে রয়েছে কি না দেখে নিন। কোনো উপসর্গ দেখা গেলে রক্তে অক্সিজেনের মাত্রা, দেহের তাপমাত্রা এবং পাল্‌স রেট নিয়মিত মেপে যাতে লিখে রাখতে পারেন।

সার্জিক্যাল মাস্ক : ১০টার বেশি সার্জিক্যাল মাস্ক একসঙ্গে কিনে রাখুন। মনে রাখবেন এই মাস্ক ব্যবহার করে ফেলে দিতে হয়। বড় জোর দুই থেকে তিনবার। তাই একসঙ্গে অনেকগুলো কিনে রাখাই ভালো।

প্যারাসিটামল : জ্বর হলে প্রাথমিকভাবে প্যারাসিটামল নিতে হবে। তারপর চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বাকি ওষুধ। তাই একসঙ্গে বেশ কয়েকটা প্যারাসিটামল কিনে রাখুন।  

সম্পর্কিত বিষয়: