State Times Bangladesh

দাঁতের হলদেভাব দূর করার সহজ ঘরোয়া উপায়

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৯:২১, ২৪ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৯:২১, ২৪ ফেব্রুয়ারি ২০২১

দাঁতের হলদেভাব দূর করার সহজ ঘরোয়া উপায়

প্রতীকী ছবি

দাঁতের হলদেভাব অস্বস্তিকর পরিস্থিতিতে ফেলতে পারে আপনাকে। মুখের সৌন্দর্য্য অনেকাংশেই নষ্ট করে দিতে পারে এই হলদে দাগ। ঝকঝকে সাদা দাঁত ফুটিয়ে তুলবে আপনার ব্যক্তিত্বকে।

ভারতের বিখ্যাত সাময়িকী ফেমিনা এক প্রতিবেদনে প্রাকৃতিকভাবে দাঁতের হলদেভাব দূর করার পাঁচ পরামর্শ দিয়েছে। আসুন জেনে নেই দাঁতের হলদেভাব দূর করার কিছু ঘরোয়া উপায়

সঠিক খাবার : কুড়মুড়ে ফল ও সবজি খাদ্যতালিকায় রাখুন, যেমন—আপেল ও গাজর। এগুলো তীক্ষ্ণ এবং খাওয়ার সময় দাঁতে ঘষা লাগে। কিন্তু তা এনামেলের ক্ষতি করে না। দুধ ও দুগ্ধজাত খাবার খান। এতে পিএইচের (পোটেনশিয়াল অব হাইড্রোজেন) মাত্রা বাড়বে। ফলে দাঁত হবে উজ্জ্বল।

ফলের খোসা : কলা বা কমলালেবুর খোসা দিয়ে দাঁত ঘষুন, এতে হলদেভাব কমবে। এগুলো ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ ও পটাশিয়াম সমৃদ্ধ, যা দাঁতের এনামেল বৃদ্ধিতে সহায়ক। ফলের খোসা দিয়ে ঘষার কয়েক মিনিট পর দাঁত ব্রাশ করে নিন। সপ্তাহে দুবার করুন, ফল মিলবে।

লবণ : দাঁত পরিষ্কারের জন্য লবণ বেশ পরিচিত। লেবুর খোসায় এক চিমটি লবণ দিয়ে তা দাঁতে ঘষুন, এতে দাঁতের দাগ দূর হয়ে যাবে। লেবুতে ভিটামিন সি রয়েছে এবং লবণ ময়লা পরিষ্কার করে।

বেকিং সোডা : দাঁতের দাগ দূর করতে বেকিং সোডা বেশ কার্যকরী। এক চা চামচ বেকিং সোডার সঙ্গে একটি পাতিলেবুর অর্ধেকটার রস মেশান। কিছুক্ষণ পরেই দেখবেন মিশ্রণটির আকার ঘন তরলের মতো হয়েছে। এবার এই তরল আঙুলে করে তুলে দাঁতের উপরে শুধু লাগিয়ে দিন, ঘষার প্রয়োজন নেই। মিনিট তিনেক পরে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন, দাঁতের দাগ দূর হবে।

স্ট্রবেরি : স্ট্রবেরিতে রয়েছে ম্যালিক অ্যাসিড ও ভিটামিন সি, যা দাঁতকে সাদা করতে সাহায্য করে। আর ভিটামিন সি প্লাক দূর করতে সাহায্য করে। কিছু বেরি পিষে নিন এবং এই মিশ্রণ দিয়ে ব্রাশ করুন। সপ্তাহে এক-দুবার করুন। আপনি স্ট্রবেরি খেতেও পারেন। ভালো উপকার পাবেন।

তেল : নারকেল তেলে রয়েছে লাউরিক অ্যাসিড, যা দাঁত থেকে ব্যাকটেরিয়া দূর করে এবং হলদেভাব থেকে দূরে রাখে। এক টেবিলচামচ খাঁটি নারকেল তেল মুখে নিয়ে ১৫-২০ মিনিট রাখুন। এতে মুখের চারপাশে এটি প্রবেশ করবে। পরে ফেলে দিন। ভালো করে কুলকুচি করে দুই গ্লাস পানি পান করুন।