State Times Bangladesh

যেভাবে দিনে ১০০০ ক্যালরি ঝরাবেন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৮:১৭, ২৩ ফেব্রুয়ারি ২০২১

যেভাবে দিনে ১০০০ ক্যালরি ঝরাবেন

প্রতীকী ছবি

শুধুমাত্র স্বাস্থ্যকর খাদ্যাভাস ও ব্যায়াম করে কমানো যায় না শরীরের ওজন। সুঠাম দেহ ধরে রাখতে অনেক ধরনের নিয়ম মেনে চলতে হয়। বিশেষজ্ঞরা বলছেন, দিনে ১০০০ ক্যালরি ঝরালে তা ওজন কমাতে সহায়তা করে।

এ বিষয়ে বেশ কিছু টিপস তুলে ধরেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। আসুন সেগুলো জেনে নেওয়া যাক

*ক্যালরি ঝরানোর প্রথম শর্তই হচ্ছে পর্যাপ্ত ঘুম। যদি কারও ঘুম ভালো না হয় তাহলে তার ওজন নিয়ন্ত্রণে থাকে না, শরীরও সুস্থ বোধ করে না। ক্যালরি ঝরাতে প্রতিদিন কমপক্ষে ৭ থেকে ৮ ঘন্টা ঘুম জরুরি।

*ওজন কমাতে অনেকেই ট্রেডমিল ব্যবহার করেন। দিনে ৬০ মিনিট ট্রেডমিলে দৌড়ালে ১ হাজার ক্যালরি ঝরে। এতে ওজনও নিয়ন্ত্রণে আসে।

*ওজন কমাতে চাইলে সাইকেল চালাতে পারেন। প্রতিদিন সকাল বা সন্ধ্যায় ৩০ মিনিট করে সাইকেল চালালে ক্যালরি ঝরবে। এটি ওজন কমানোর জন্য কার্যকরীও হবে।

*হালকা গরম পানি খেলে তা ওজন কমাতে বেশ কাজ করে। ওজন কমাতে দিনে অন্তত পাঁচ লিটার করে পানি পানের চেষ্টা করুন। এটি আপনার ক্ষুধা কমাবে এবং ফিটনেস ধরে রাখতে সাহায্য করবে।

*ভারোত্তোলনও ক্যালরি ঝরাতে সাহায্য করে। ওজন ঝরাতে চাইলে নিয়মিত ভারোত্তোলনের অভ্যাস করতে পারেন।