State Times Bangladesh

জেনে নিন, রান্নায় হলুদ বেশি হলে কী করবেন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৩:১৮, ২১ ফেব্রুয়ারি ২০২১

জেনে নিন, রান্নায় হলুদ বেশি হলে কী করবেন

রসনা বিলাসের জন্য রান্নায় মশলার পরিমাণ সঠিক হওয়া চাই। পরিমাণে যেকোনো একটি কম-বেশি হলেই বৃথা যায় রাধুঁনির পরিশ্রম। এজন্য মনোযোগের সহিত রান্নার কাজটি করতে হয় একজন রাধুঁনিকে। তবে বেখেয়ালে অনেক সময় একটু এদিক-সেদিক হতেই পারে। কিন্তু হলুদ বেশি হলে স্বাদ গন্ধ, দুই- নষ্ট হয়। তো কখনও এমন পরিস্থিতিতে পড়লে কী করবেন?

টক জাতীয় উপকরণ ব্যবহার করলে স্বাদ ফেরে। সঙ্গে যুক্ত হয় বাড়তি স্বাদ। রান্নায় হলুদ অতিরিক্ত হলে আমচুর দেওয়া যায়। এতে স্বাদে ভারসাম্য আসে। এ ছাড়া তেঁতুল কাজে লাগানো যায়। আরেকটি সহজ উপকরণ হলো টমেটো সস। এটি দিলে তরকারি খাওয়ার যোগ্য হয়।

হলুদ বেশি হলে লাউ পাতা, কুমড়ো পাতা বা পুঁই শাক দেওয়া যায়। ধরনের শাকের আস্ত কয়েকটি পাতা রান্নায় দিন। এরপর কয়েক মিনিট ফুটিয়ে সেগুলো তুলে নিন। পাতার সবুজাভ রান্না থেকে হলুদ রঙ শুষে নেয়। ফলে তরকারিতে স্বাভাবিক স্বাদ গন্ধ ফিরে আসে।

হলুদের অতিরিক্ত স্বাদ কমিয়ে আনে তেজপাতা। রান্নায় /৫টা তা দিন। পরে কয়েক মিনিট ফুটিয়ে নিন। এরপর তরকারি থেকে সরিয়ে নিন। আবার রেখে দিলেও সমস্যা নেই। খাবারের মান স্বাভাবিক থাকবে।

রান্নায় অত্যাধিক হলুদের স্বাদ গন্ধ দূর করতে বেশি করে পানি দিন। কিচেনে চিকেন স্টক বা মাটন স্টক থাকলে তা দিতে পারেন। অনেকের ঘরে ফ্রিজে ভেজিটেবল স্টক থাকে। তা দিলেও কাজ হয়।

রান্নায় হলুদ বেশি হলে স্বাদ ফেরাতে পারে নারকেল দুধ। এর স্বাদ অনেকটা মিষ্টি। এটি ব্যবহার করলে হলুদের কটু গন্ধ দূর হয়। তরকারিতে প্রকৃত ঘ্রাণ ফেরে।