State Times Bangladesh

আঙ্গুর না কিসমিস কোনটা খাবেন?

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৮:২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৮:৩৪, ১৭ ফেব্রুয়ারি ২০২১

আঙ্গুর না কিসমিস কোনটা খাবেন?

বিশেষজ্ঞদের মতে, আঙুর ও কিশমিশের মধ্যে কোনটা বেশি স্বাস্থ্যকর তা ব্যক্তি বিশেষের প্রয়োজনের ওপর নির্ভর করে। যদি কেউ অ্যান্টিঅক্সিডেন্টকে বেশি গুরুত্ব দিতে চায় তাহলে তার কিশমিশ খাওয়া উচিত। যদি চিনির মাত্রা বেড়ে যাওয়া নিয়ে সমস্যা থাকে, তাহলে আঙুর খাওয়াই ভালো। আঙ্গুর যেমন সুস্বাদু ফল তেমনি অনেক মিষ্টি খাবারে কিশমিশ ব্যবহৃত হয়।

প্রথমত আঙ্গুরে প্রায় ৮০% পানি থাকে তবে কিসমিসে মাত্র ১৫% থাকে। আঙ্গুরের তুলনায় কিসমিসের অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষমতা প্রায় তিনগুণ বেশি। আঙুরে আবার কিসমিসের চেয়ে ভিটামিন বেশি থাকে। আঙ্গুরে ভিটামিন কে, ই, সি, বি-১ এবং বি-২ থাকে যার পরিমাণ কিসমিসে কম।

দেশে সবুজ,কালো ও লাল আঙ্গুরের চলন বেশি। রেসভেরট্রোল একটি অ্যান্টিঅক্সিড্যান্ট যা প্রচুর পরিমাণে লাল আঙ্গুর মধ্যে পাওয়া যায়।আর এই অ্যান্টিঅক্সিডেন্ট রক্তচাপ কমাতে সাহায্য করে এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করে। সোনালী,কালো এবং সবুজ কিশমিশে প্রচুর পরিমাণে ফ্লেভনয়েড থাকার কারণে স্বাস্থ্যকর মনে করা হয়।

যারা ডায়েট করে তাদের ক্যালোরি মেপে খাওয়া অনেক জরুরি। আঙ্গুরে অনেক কম ক্যালোরি হওয়ায় মানুষ খেতে বেশি আগ্রহী হয় অন্যদিকে আধা কাপ কিশমিশে ২৫০ ক্যালোরি থাকে। অন্যদিকে একই পরিমাণে আঙ্গুরে থাকে ৩০ ক্যালোরি। কিশমিশ ফাইবার, পটাসিয়াম, আয়রন এবং প্রয়োজনীয় খনিজের ভালো উৎস। কিশমিশে টারটারিক অ্যাসিড নামে একটি যৌগ থাকে, যার অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ রয়েছে। গবেষণায় দেখা গেছে যে টার্টারিক অ্যাসিড অন্ত্রের কার্যকারিতা উন্নত করতে পারে এবং আপনার অন্ত্রে ব্যাকটেরিয়ার ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

আঙ্গুরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে। সূর্যের অতি বেগুণী রশ্মি থেকে দূরে রাখে আঙ্গুর। ডার্ক স্পট দূর করতেও সাহায্য করে।

সম্পর্কিত বিষয়: