State Times Bangladesh

করোনা ঠেকাতে ভারতকে তিন পরামর্শ ফাউচির

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৩:১২, ৭ মে ২০২১

আপডেট: ১৬:২৫, ৭ মে ২০২১

করোনা ঠেকাতে ভারতকে তিন পরামর্শ ফাউচির

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। ভয়াবহ এ পরিস্থিতিতে ‘জরুরি ব্যবস্থা’ নেওয়ার পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি।

তিনি বলছেন, প্রয়োজনে সেনা ব্যবহার করে অস্থায়ী হাসপাতাল তৈরি, লকডাউন জারি করে সংক্রমণ শৃঙ্খল ভাঙার মতো পদক্ষেপ নিতে হবে।

বিশ্বের করোনা পরিস্থিতি নিয়ে সম্প্রতি সিএনএন-এ সাক্ষাৎকার দেন ফাউচি। সেই সাক্ষাৎকারেই ভারতে কভিড মোকাবিলার বিষয়টি নিয়ে এই পরামর্শ দিয়েছেন তিনি।

সাক্ষাৎকারে তাকে প্রশ্ন করা হয়েছিল ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের ব্যাপারে। সেই প্রশ্নের জবাবে তিনি বলেছেন, গত বছর শীতের শুরুতে যুক্তরাষ্ট্রে যে অবস্থা হয়েছিল ভারতের বর্তমান পরিস্থিতি তার থেকেও খারাপ। দৈনিক ৩ লাখের বেশি লোক আক্রান্ত হচ্ছেন। ৩ হাজারের বেশি লোক মারা যাচ্ছেন। এই সংক্রমণ শৃঙ্খল ভাঙতে লকডাউন খুব দরকার। আমি বলছি না ছয় মাস ধরে সব বন্ধ করে রেখে দিতে। কিন্তু শৃঙ্খল ভাঙতে দুই-চার-ছয় সপ্তাহ যতটা সময় দরকার তা করতে হবে।

দ্বিতীয় পরামর্শ হিসেবে, যত বেশি সম্ভব টিকা দেওয়ার কথা জানান তিনি। ফাউচির তৃতীয় পরামর্শ অস্থায়ী হাসপাতাল নিয়ে, বিভিন্ন সংবাদমাধ্যমে দেখা যাচ্ছে অক্সিজেন না পেয়ে, হাসপাতালে শয্যা না পেয়ে মারা যাচ্ছেন রোগীরা। মহামারীর শুরুতে চীনকে দেখেছিলাম কীভাবে দ্রুত হাসপাতাল বানিয়েছিল। ভারতেরও উচিত এ রকম হাসপাতাল বানানো। এ কাজে সেনার সাহায্যও নেওয়া যেতে পারে।

সম্পর্কিত বিষয়: