State Times Bangladesh

মালয়েশিয়ায় শ্রমিক বৈধকরণে প্রতারণায় জেল ও জরিমানা

মালয়েশিয়া প্রতিনিধি

প্রকাশিত: ১০:৫৮, ২৮ নভেম্বর ২০২০

মালয়েশিয়ায় শ্রমিক বৈধকরণে প্রতারণায় জেল ও জরিমানা

মালয়েশিয়ায় শ্রমিক বৈধকরণে প্রতারণা করলে জেল ও জরিমানা করা হবে

মালয়েশিয়ায় শুরু হয়েছে অবৈধ অভিবাসী শ্রমিক বৈধকরণ প্রক্রিয়া। গত ১৬ নভেম্বর থেকে রিকেলিব্রেশন নামে এ প্রক্রিয়ায় শ্রমিক নিবন্ধনে সরকার আগের মতো কোনো ভেন্ডর বা এজেন্ট নিয়োগ করেনি। এবার সরাসরি দেশটির শ্রম ও মানবসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে নিয়োগপ্রক্রিয়া সম্পন্ন হবে। যদি কোনো তৃতীয়পক্ষ, এজেন্ট বা দালাল শ্রমিকের সঙ্গে কোনোরকম প্রতারণা বা জালিয়াতি করে; তাহলে দেশের প্রচলিত আইনের আওতায় এনে বিচার করা হবে বলে সাফ জানিয়ে দিয়েছে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়।

শুক্রবার (২৭ নভেম্বর) মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় (কেএসএম) স্থানীয় সংবাদমাধ্যমে এক বিবৃতিতে এসব কথা জানিয়েছে। এতে বলা হয়, শ্রমিক নিয়োগে কোনো ধরনের প্রতারণা বা জালিয়াতি করা হলে দেশটির বেসরকারি কর্মসংস্থান সংস্থা জাতীয় সংবিধান ১৯৮১ সালের ২৪৬’র ৭ ধারায় প্রতারকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

অপরাধ প্রমাণিত হলে সর্বোচ্চ ৩ বছর কারাদণ্ড এবং ২ লাখ রিঙ্গিত (বাংলাদেশি টাকায় প্রায় ৪০ লাখ) জরিমানার বিধান রাখা হয়েছে। সরকার এ বিষয়টি গুরুত্বসহকারে দেখছে এবং সার্বক্ষণিক নজরদারি করা হবে বলেও জানান সংশ্লিষ্টরা। এ ধরনের অভিযোগ পেলেই ব্যবস্থা নেওয়া হবে।