State Times Bangladesh

মৃত্যুপথযাত্রীদের মানবীয় শেষ স্পর্শের অনুভূতি দেওয়ার চেষ্টা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৫, ১০ এপ্রিল ২০২১

আপডেট: ১৯:৪৭, ১০ এপ্রিল ২০২১

মৃত্যুপথযাত্রীদের মানবীয় শেষ স্পর্শের অনুভূতি দেওয়ার চেষ্টা

একবার ব্যবহারযোগ্য গ্লাভস ব্যবহার করে এই ‘মানবীয় স্পর্শ’ দেওয়া হচ্ছে

ব্রাজিলে অনাকাঙ্ক্ষিতভাবে বাড়ছে করোনার সংক্রমণ। গত মঙ্গলবার একদিনে করোনায় প্রাণহানি হয়েছে চার হাজারের বেশি মানুষের। হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

এমতাবস্থায় হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়া একাকী মানুষকে মানবীয় স্পর্শ দিতে বিকল্প পদ্ধতি অনুসরণ করছেন নার্সরা। মৃত্যুপথযাত্রী রোগীদের হাতে মানবীয় শেষ স্পর্শের অনুভূতি দেওয়ার চেষ্টা করছেন তারা।

করোনায় বিপর্যস্ত ব্রাজিলের নার্সরা নির্জনবাসে থাকা কোভিড রোগীদের জন্য মহৎ এই উদ্যোগ নিয়েছেন।

একবার ব্যবহারযোগ্য গ্লাভস ব্যবহার করে এই ‘মানবীয় স্পর্শ’ দেওয়া হচ্ছে। প্রথমে এ রকম দু’টি গ্লাভসে হালকা গরম পানি ভরানো হয়। তারপর পানিভর্তি গ্লাভস দু’টির একটি দেওয়া হয় রোগীর হাতের ওপরে; অপরটি তার হাতের নিচে। এর একটাই কারণ, এটার স্পর্শ পেয়ে রোগীর মনে হবে যেন তার কোন পরমাত্মীয় গভীর মমতায় হাতটি ধরে রেখেছেন।

মর্মস্পর্শী এমন একটি ছবি টুইটারে শেয়ার করেছেন গালফ নিউজের মতামত সম্পাদক সাদিক সামীর। ক্যাপশনে তিনি একে ‘বিধাতার হাত’ উল্লেখ করে লিখেছেন, ‘ব্রাজিলের একটি হাসপাতালের কোভিড আইসোলেশন ওয়ার্ডে সঙ্গনিরোধ অবস্থায় থাকা রোগীদের একটু মানসিক শান্তি ও সাহস জোগাতে নার্সদের ঐকান্তিক চেষ্টা। সম্মুখসারির যোদ্ধাদের স্যালুট।’

হাজার হাজার মানুষ গালফ নিউজের সাদিক সামীরের ওই টুইটটি লাইক করেছেন এবং শেয়ার করেছেন। প্রায় সবাই একমত হয়েছেন যে বর্তমান এই বৈশ্বিক সংকটকালে এ রকম ছবি খুবই মর্মস্পর্শী।

করোনায় ব্রাজিলের অবস্থা বিপর্যস্ত। এ সপ্তাহে একদিনে ৪ হাজার ১৯৫ জনের মৃত্যু প্রত্যক্ষ করেছে দেশটি। গত মঙ্গলবার লাতিন আমেরিকার সর্ববৃহৎ দেশটিতে চার হাজারের মানুষের মৃত্যু নিয়ে মোট প্রাণহানি ৩ লাখ ৩৭ হাজার ছাড়িয়েছে।