State Times Bangladesh

করোনায় ব্রাজিলে একদিনে রেকর্ড ৪১৯৫ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৫, ৭ এপ্রিল ২০২১

আপডেট: ১৪:০৩, ৭ এপ্রিল ২০২১

করোনায় ব্রাজিলে একদিনে রেকর্ড ৪১৯৫ জনের মৃত্যু

বিশ্বজুড়েই করোনাভাইরাসের সংক্রমণ ফের উর্ধ্বমুখী। বাড়ছে মৃত্যুও। করোনায় মৃত্যু বিবেচনায় বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রের পরে অবস্থান ব্রাজিলের। দেশটিতে এই প্রথম ২৪ ঘণ্টায় রেকর্ড  ৪ হাজার ১৯৫ মানুষের মৃত্যু হয়েছে। সংক্রমণের হারও বাড়ছে খুবই দ্রুত।

দেশটিতে করোনায় এখন পর্যন্ত মারা গেছে ৩ লাখ ৩৭ হাজার ৩৬৪ জন। করোনায় রেকর্ডসংখ্যক মানুষ মারা গেলেও দেশটির প্রেসিডেন্ট জেইর বোলসোনারো এখনো লকডাউন ব্যবস্থার বিরোধিতা করে যাচ্ছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে, ব্রাজিলের হাসপাতালগুলোতে এখন ঠাঁই নেই অবস্থা। কিছু শহরে চিকিৎসার জন্য অপেক্ষায় থেকে রোগী মারা যাচ্ছেন এবং অনেক জায়গায় স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। করোনা আক্রান্তদের মধ্যে ৯০ শতাংশ রোগীর আইসিইউ সাপোর্ট লাগছে। কিছু শহরে অক্সিজেন সিলিন্ডারের সংকট দেখা দিয়েছে।

করোনাভাইরাসের পরিস্থিতি শোচনীয় হওয়ার পরও লকডাউনের বিপক্ষে অবস্থান দেশটির প্রেসিডেন্ট বোলসোনারোর। তার যুক্তি, অর্থনৈতিকভাবে দেশ আক্রান্ত হলে এর প্রভাব ভাইরাসের চেয়ে বেশি খারাপ হবে। এমনকি স্থানীয় কিছু কর্তৃপক্ষের জারি করা নিষেধাজ্ঞা তুলে দেওয়ার চেষ্টাও করছেন তিনি।

মঙ্গলবার বাসভবনের বাইরে সমর্থকদের উদ্দেশে বক্তৃতাকালে বলসোনারো কোয়ারেন্টাইনের সমালোচনা করেন। তিনি বলেন, নিভৃতবাসের সঙ্গে স্থুলতা ও বিষণ্নতার সংযোগ আছে, যা বেকারত্বের দিকে নিয়ে যায়।

ওয়ার্ল্ডওমিটারের হিসাব অনুযায়ী, বুধবার সকাল পর্যন্ত ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩১ লাখ ছয় হাজার ৫৮ জন। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ১৫ লাখ ৫৮ হাজার ৭৮৪ জন।

দেশটিতে করোনাভাইরাসের ৯২টি ধরন চিহ্নিত হয়েছে। এর মধ্যে রয়েছে পি.ওয়ান বা ব্রাজিল ভ্যারিয়্যান্ট, যা মূল স্ট্রেইনের চেয়ে আরও বেশি সংক্রামক। ২০২০ সালে নভেম্বরে আমাজনের এর উৎপত্তি বলে ধারণা করা হচ্ছে।