State Times Bangladesh

ওজন কমাতে খেতে পারেন যেসব ফল

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২:১৭, ২৩ জুন ২০২১

ওজন কমাতে খেতে পারেন যেসব ফল

প্রতীকী ছবি

ওজন কমাতে আমরা কত কিছুই না করি। কখনও ব্যায়াম করা আবার কখনও খাবার কম খাওয়া। তবে ওজন কমাতে বেশ কিছু ফল সহায়তা করে বলে মনে করেন পুষ্টিবিদরা। 

পুষ্টিবিদদের মতে, এমন কিছু খেতে হবে, যাতে ফাইবারের পরিমাণ বেশি। সে ক্ষেত্রে কোন ফল বেশি ভালো, হাতের কাছে পাওয়া যাবে-এমন ফল বেছে নেওয়া জরুরি। এতে তা খুঁজতে বেশি সমস্যায় না পড়তে হয়। আপেলের খোসায় থাকে প্রচুর পরিমাণ ফাইবার। ন্যাশপাতির ক্ষেত্রেও তাই। তাই ওজন কমানোর কথা মাথায় থাকলে এই দুটি ফল খাওয়া জরুরি।

এমন আরও কিছু ফল রয়েছে, যেগুলো খেলে পেট ভরবে আবার ওজন বাড়বে না। কিন্তু কোন ফল শরীরের ভার নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে বেশি কার্যকর, চলুন দেখে নেওয়া যাক।

কলা : এতে শুধু ফাইবার বেশি, তাই নয়। এর সঙ্গে স্টার্চও থাকে যথেষ্ট। যা অনেকটা সময়ের জন্য পেট ভর্তি রাখে। সবে মিলে ওজন কমানোর ক্ষেত্রে বেশ সাহায্য করে শরীরকে।

আম : ফলের রাজা হলেও ওজন কমানোর পথে আমকে মনে করা হয় বড় ভিলেন। কিন্তু আমের মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, ডি এবং পেকটিন প্রোটিন, যা গরমকালের জন্য খুবই স্বাস্থ্যকর।

লিচু : অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার জন্য রসাল, সুস্বাদু লিচু যে মেদ ঝরানোর প্রায় সুপারফুড তা অনেকেই জানেন না। লিচু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। তবে কখনই খাওয়ার পর ডেজার্ট হিসেবে লিচু খাবেন না। এতে হিতে বিপরীত ফল হবে। খাওয়ার অন্তত এক ঘণ্টা পর লিচু খান।

আনারস : পুষ্টির কথা বলতে গেলে অনেকেই আনারসের কথা ভুলে যান। আনারস প্রদাহ কমাতে ও হজমে সাহায্য করে। মেটাবলিজম রেট বাড়ায় মেদ ঝরানো সহজ হয়।

প্লাম : এটা লো ক্যালোরি ফল, যার মধ্যে রয়েছে সরবিটল, ইসেটিনের মতো ডায়েটারি ফাইবার। এই ফল হজমে ও ওজন কমাতে সাহায্য করে।

পিচ : কমলা-হলুদ এই ফল মেদ ঝরানোর জন্য বেশ জনপ্রিয়। ভিটামিন ও মিনারেলে পরিপূর্ণ এই ফল ডিটক্স করতে ও ত্বক ভালো রাখতে সাহায্য করে।

ফুটি : এই ফলের মধ্যে রয়েছে প্রচুর ভিটামিন সি। গন্ধ ও স্বাদের জন্য অনেকেই ফুটি খেতে তেমন পছন্দ করেন না। আসলে কাপ প্লেট ফুটি মেদ ঝরাতে দারুণ উপকারী।

সম্পর্কিত বিষয়: