State Times Bangladesh

দাঁতের জন্য ক্ষতিকর যেসব খাবার

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৫, ২১ জুন ২০২১

দাঁতের জন্য ক্ষতিকর যেসব খাবার

প্রতীকী ছবি

শক্ত আর মজবুত দাঁত ছাড়া মজার মজার খাবার খাওয়া যায় না। ভুবন ভোলানো সুন্দর হাসির জন্যও তো চাই সুন্দর দাঁত। তবে মজার মজার কিছু খাবার দাঁত ও মাড়ির ক্ষতি করে। দাঁত এবং দাঁতের মাড়িতে সমস্যার কারণে সৃষ্ট ভাইরাস মুখের ভেতর ইনফেকশনের জন্ম দেয়। যা মুখের ভেতরের ক্যানসারের জন্য অনেকটাই দায়ী। তাই দাঁতের যত্ন নিতে কিছু খাবার থেকে বিরত থাকা জরুরি।

চিকিৎসকদের মতে, কোনও বিপজ্জনক খাবার যদি বারবার একই দাঁত ব্যবহার করে খাওয়া হয়, তবেও সমস্যা হতে পারে।

কিছু কিছু খাবার আছে যেগুলি নিয়মিত খেলে দাঁতের ক্ষতি হয়। যেমন-

আচার: আচার দেখলে অনেকেরই জিভে পানি চলে আসে। অনেকেই মনে করেন, এটি খেলে সমস্যা নেই। কিন্তু এই খাবারে অতিরিক্ত লবণ আর চিনি থাকে। দুটি উপাদান মিলে ক্ষতি করে দাঁতের।

ফলের রস : অনেকে ভাবেন, ফলের রসে দাঁতের কোনো ব্যবহার নেই। এটা ক্ষতি করবে কীভাবে? কিন্তু যে সব ফলের রসে অ্যাসিডের মাত্রা বেশি থাকে তাতে দাঁতের ক্ষতি হতে পারে।

কফি : এই পানীয় বিভিন্ন দিক থেকে উপকারী। কিন্তু দাঁতের জন্য মোটেই ভালো নয়। এতে থাকা ট্যানিন থেকে দাঁতে দাগ পড়তে পারে।

শুকনো ফল : সুস্বাস্থ্যের জন্য উপকারী শুকনো ফল। কিন্তু শুকনো ফলে চিনির পরিমাণ অনেক বেশি থাকে। এটি দাঁতে ব্যাকটেরিয়ার জন্ম দেয়।

পরামর্শ : এসব সুস্বাদু খাবার থেকে বিরত থাকা অনেক কষ্টকর। তাই এসব খাবার থেকে বিরত না থেকে একটু সাবধানতা অবলম্বন করলেই দাঁতের ক্ষতি এড়ানো সম্ভব।

প্রথম শর্ত : সুস্বাদু খাবার হলেও এর কোনোটিই খুব বেশি পরিমাণে খাওয়া উচিত হবে না। স্বাদ নেওয়ার জন্য যেটুকু প্রয়োজন শুধু ততটুকুই নিন।

দ্বিতীয় শর্ত : খাওয়ার পর অবশ্যই দাঁত ব্রাশ করুন। এসব খাবারের কোনো কিছুই যেন আপনার দাঁত বা মুখের মধ্যে না থাকে। সাধারণত দিনে ২ বার দাঁত ব্রাশের কথা বলা হলেও, যে সময় ওসব মুখরোচক খাবারের স্বাদ নিবেন তার পর অতিরিক্ত ১ বার দাঁত ব্রাশ করে নিন। এতে আপনার স্বাদও পূরণ হবে এবং দাঁতও ভালো থাকবে। হাসিটাও থাকবে অমলিন।

সম্পর্কিত বিষয়: