State Times Bangladesh

যে কারণে খাবেন সজনে ডাঁটা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ০০:১৩, ২২ মার্চ ২০২১

আপডেট: ০০:১৫, ২২ মার্চ ২০২১

যে কারণে খাবেন সজনে ডাঁটা

সজনে ডাঁটায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাগুণ। ভিটামিন সি-এর ফলে সাধারণ সর্দি-কাশির মতো রোগ তো দূরে থাকেই, পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে কমে যায় ইনফেকশনের ঝুঁকিও। বিশেষত গলা, বুক ও ত্বকের ফাঙ্গাল ইনফেকশন আটকাতে তা বিশেষভাবে কার্যকরী।

সজনে ডাঁটায় থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের কারণে রক্ত পরিষ্কার হয় ও রক্ত সঞ্চালনও হয় যথাযথ। ফলে নিয়মিত সজনে খেলে ব্রণ ও ত্বকের অন্যান্য সমস্যা কাছে ভেড়ে না।

তাছাড়া শিশুদের জন্যও বিশেষভাবে উপকারী সজনে ডাঁটা। এতে থাকা ক্যালশিয়াম, আয়রন এবং অন্যান্য ভিটামিন শিশুদের হাড়ের শক্তি বাড়াতে সাহায্য করে। হাড়ের ক্ষয় কমাতে ও ঘনত্ব বাড়াতেও প্রয়োজনীয় এই উপাদানগুলো। ফলে হাড়ের সমস্যায় যারা ভুগছেন, তারাও নিয়মিত সজনে ডাঁটা খেতে পারেন। 

বয়স বাড়ার সঙ্গে-সঙ্গে হজমের সমস্যায় ভোগেন অনেকেই। সজনেতে আছে নায়াসিন, রাইবোফ্লাভিন, ফলিক অ্যাসিড এবং পাইরিডক্সিনের মতো ভিটামিন বি কমপ্লেক্স। কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট সহজে হজম করতে সাহায্য করে এই ভিটামিনগুলো। যারা ভুগছেন অ্যাজমা বা ব্রঙ্কাইটিসে, তাদের রোগেরও উপশম করতে পারে সজনে ডাঁটা। গলা ব্যথা, কাশি এবং কফের মতো সমস্যা মিটে যায় সহজেই।

এছাড়া সজনের রয়েছে আরও একটি গুরুত্বপূর্ণ উপকারিতা। গর্ভাবস্থায় এবং সন্তানের জন্মের পরেও অনেক সমস্যায় ভোগেন মায়েরা। এই সময়কালে সজনে ডাঁটা খেলে তা প্রসবের আগে-পরে নানা জটিলতা কমাতে সাহায্য করে। এতে থাকা ভিটামিন ও মিনারেল এই সময়ে উপকারী। মাতৃদুগ্ধের উত্‍পাদন বাড়াতেও সাহায্য করে সজনে। 

রক্তচাপ ও কোলেস্টেরলের সমস্যা এখন ঘরে ঘরে। সজনে ডাঁটা খেলে সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারবেন উচ্চ রক্তচাপের রোগীরাও। সজনে দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 

এছাড়া কলেরা, ডায়েরিয়া থেকে কোলাইটিস বা জন্ডিসের মতো রোগের ক্ষেত্রেও সজনে ডাঁটার রস খুবই উপকারী। দৃষ্টিশক্তি ভালো রাখতে ও রেটিনার সুস্বাস্থ্যে সজনে খান নিয়মিত।

সম্পর্কিত বিষয়: