State Times Bangladesh

বিদেশি শিল্পী দিয়ে বিজ্ঞাপন করালে সরকারি ফি ২ লাখ টাকা

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৮:৫০, ৬ জুন ২০২১

বিদেশি শিল্পী দিয়ে বিজ্ঞাপন করালে সরকারি ফি ২ লাখ টাকা

বিদেশি শিল্পী নিয়ে দেশীয় কোনো কোম্পানি বা ব্যক্তি বিজ্ঞাপনচিত্র নির্মাণ করতে হলে প্রতিজন শিল্পীর জন্য সরকারকে ২ লাখ টাকা ফি দিতে হবে। এমন বিধান রেখে এ সংক্রান্ত নীতিমালা সংশোধনী এনেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

এতে আরও বলা হয়েছে, এ ধরনের বিজ্ঞাপন কোনো টেলিভিশন চ্যানেল প্রচার করলে তাকেও এককালীন ২০ হাজার টাকা ফি দিতে হবে।

আজ রোববার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নবনির্বাচিত নেতাদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেন, দেশীয় চলচ্চিত্র ও বিজ্ঞাপনে বিদেশি অভিনয়শিল্পী, কলাকুশলী, সংগীতজ্ঞ ও সংগীতশিল্পীদের অংশগ্রহণ বিষয় নীতিমালা প্রণয়ন করেছে তথ্য মন্ত্রণালয়। আমরা সে নীতিমালায় সংশোধন ও সংযোজন করেছি।

সংশোধনী প্রসঙ্গে ড. হাছান বলেন, সংশোধিত নীতিমালায় বলা হয়েছে, বিদেশি অভিনয়শিল্পী দিয়ে বিজ্ঞাপন তৈরি করা যাবে। তবে একেকজন শিল্পী নেওয়ার ক্ষেত্রে ২ লাখ টাকা করে সরকারকে ফি দিতে হবে। যে টেলিভিশন বিজ্ঞাপন প্রচার করবে, সেই টেলিভিশনকেও এককালীন ২০ হাজার টাকা দিতে হবে। এই শর্ত মেনেই বিজ্ঞাপন বানাতে হবে। দেশীয় শিল্পী ও শিল্প রক্ষায় এ নিয়ম করা হয়েছে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, আমরা অনেকগুলো উন্নয়নমূলক পদক্ষেপ নিয়েছি। করোনাকালেও আমাদের কার্যক্রম থেমে নেই, যা পার্শ্ববর্তী দেশগুলোও করেনি। আমরা বন্ধ থাকা সিনেমা হল ফের চালুর ব্যবস্থা করেছি। হল আধুনিকায়ন, নতুন সিনেমা হল নির্মাণের জন্য এক হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠন করে দিয়েছি। সিনেমা হল নির্মাণ ও বন্ধ সিনেমা হল চালু করতে স্বল্প সুদে দীর্ঘমেয়াদি ঋণ দেওয়া হচ্ছে। এসব উদ্যোগ একবছর পরে দৃশ্যমান হবে।

গাজীপুরে বঙ্গবন্ধু ফিল্ম সিটির অগ্রগতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, এরই মধ্যে এর জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। সাড়ে তিনশ কোটি টাকার প্রকল্প। সেখানে আধুনিক সব সুযোগ-সুবিধা থাকবে। এছাড়া চট্টগ্রামে এফডিসির একটি আউটলেট করার জন্য এক একর জায়গা এফডিসিকে দেওয়া হয়েছে।

চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহানের নেতৃত্বে সমিতির নবনির্বাচিত সদস্যরা এদিন মন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

সম্পর্কিত বিষয়: