State Times Bangladesh

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু, বাড়ল ন্যূনতম যোগ্যতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:২৩, ১২ এপ্রিল ২০২১

আপডেট: ১৫:২৮, ১২ এপ্রিল ২০২১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু, বাড়ল ন্যূনতম যোগ্যতা

প্রতীকী ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। 

আজ সোমবার বেলা ১১ টা থেকে এ আবেদন শুরু হয়েছে। চলবে আগামী ৩০ এপ্রিল রাত ১২টা পর্যন্ত। রোববার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম মনিরুল হাসান বলেন, আবেদনের সময় পেছালেও নির্দিষ্ট সময়ে শেষ হবে এই প্রক্রিয়া। অর্থাৎ আগামী ৩০ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। গত ২২ ফেব্রুয়ারি সভায় ২২ থেকে ২৪ জুন, ২৮ জুন থেকে ১ জুলাই এবং ৫ থেকে ৮ জুলাই তারিখে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

চার ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে, মানোন্নয়ন বা অনিয়মিত শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন না। অর্থাৎ, ২০১৮ সালে মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২০ সালে উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল আবেদন করতে পারবেন।

ন্যূনতম যোগ্যতা

এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ। চার অনুষদে মোট সাধারণ আসন ১ হাজার ২১৪টি। আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৮.০০।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ সব গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। মানবিক বিভাগ থেকে আসা শিক্ষার্থীদের আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.৫০। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নূন্যতম জিপিএ লাগবে ৮.০০।

এ ছাড়া ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্যও লাগবে জিপিএ ৮.০০। এই ইউনিটে বিভাগ রয়েছে মোট ১৩টি। ‘বি’ ইউনিটে (নাট্যকলা, চারুকলা ও সংগীত বিভাগ ব্যতীত) মোট সাধারণ আসন ১ হাজার ২২১টি। সংগীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে বি-১ ইউনিটে আবেদন করতে হবে। এই উপ–ইউনিটে মোট সাধারণ আসন ১২৫টি।

অন্যদিকে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে মোট সাধারণ আসন ৪৪২টি। এই ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা থাকতে হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৮.০০। এখানে বিভাগ রয়েছে ছয়টি।

সব গ্রুপের শিক্ষার্থীরাই ‘ডি’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। এখানে সমাজবিজ্ঞান অনুষদের নয়টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের অনুষদের সব বিভাগ রয়েছে। এ ছাড়া আছে জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ।

‘ডি’ ইউনিটে আবেদনের যোগ্যতা হিসেবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

এ ছাড়া শিক্ষা অনুষদভুক্ত ডি-১ উপ–ইউনিটে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে আবেদন করতে হবে। আবেদনের যোগ্যতা একই।

ভর্তি পরীক্ষার সময়সূচি

‘বি’ ইউনিটে ২২ ও ২৩ জুন, ‘ডি’ ইউনিটে ২৪ ও ২৫ জুন, ‘এ’ ইউনিটে ২৮ ও ২৯ জুন, ‘সি’ ইউনিটে ৩০ জুন এবং ‘বি-১’ ও ‘ডি-১’ উপ-ইউনিটে ১ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়াও  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.cu.ac.bd/) থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিস্তারিত জানতে ও আবেদন করতে পারবেন।

গত ৫ এপ্রিল থেকে এ আবেদন শুরু হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছিল।