State Times Bangladesh

ক্যাম্পাস-হল ‍খুলে দেওয়ার দাবিতে আন্দোলনে রাবি শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪১, ২১ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৭:১৬, ২১ ফেব্রুয়ারি ২০২১

ক্যাম্পাস-হল ‍খুলে দেওয়ার দাবিতে আন্দোলনে রাবি শিক্ষার্থীরা

এবার ক্যাম্পাস ও হল খুলে দেওয়ার দাবিতে আন্দোলন নামলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। আজ রোববার সকালে বিক্ষোভ কর্মসূচি পালনের পর হল-ক্যাম্পাস ২৪ ঘণ্টার মধ্যে খুলে দিতে প্রশাসনকে সময় বেঁধে দিয়েছেন তারা। এই সময়ের মধ্যে হল খুলে দেওয়া না হলে নিজেরাই হল খুলে ভেতরে ঢোকার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

স্থানীয়দের হামলায় অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হওয়ার পর নিরাত্তার স্বার্থে শনিবার রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও শিক্ষার্থীরা হল খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ করে। একপর্যায়ে তারা তালা ভেঙে হলে ঢোকেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হল ও ক্যাম্পাস খোলার দাবিতে সকাল ১১টার দিকে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। একপর্যায়ে মিছিল নিয়ে শিক্ষার্থীরা ভিসির বাসভবনের সামনে অবস্থান নেন। সেখানে কিছু সময় অবস্থান করে বিক্ষোভ প্রদর্শনের পর প্রশাসনকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়ে বেলা সোয়া ১২টার দিকে কর্মসূচি স্থগিত করেন তারা।

এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, সোমবার সকাল ১১টার মধ্যে হল খোলা না হলে, প্রশাসনের দরকার নেই৷ আমরাই আমাদের সিদ্ধান্ত নেব। প্রশাসন হল না খুললে আমাদের হল আমরাই খুলব।

তারা আরো বলেন, সবকিছু স্বাভাবিক চলছে, তাহলে ক্যাম্পাস বন্ধ কেন! শিক্ষা নিয়ে রাজনীতি চলতে পারে না। দুটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বহিরাগতদের হামলার শিকার হয়েছে। এর দায় প্রশাসনকে নিতে হবে।

এর আগে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থগারের সামনে বিক্ষোভ সমাবেশ করেন৷ পরে সেখান থেকে মিছিল নিয়ে ভিসির বাসভবনের গেটে অবস্থান নেন। এতে শতাধিক শিক্ষার্থী অংশ নেন।