State Times Bangladesh

জাবিতে শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৭, ১০ জুন ২০২১

আপডেট: ১৯:৫৮, ১০ জুন ২০২১

জাবিতে শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

অনলাইনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগ ৬ জন শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। রিটে নিয়োগ বিজ্ঞপ্তি স্থগিত রাখার আদেশ চাওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার জাবির ৪ শিক্ষক এ রিট করেন। রিটের পক্ষে আইনজীবী ড. সৈয়দা নাসরিন বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে এ বিষয়ে আইনী নোটিশ দেয়া হয়েছিল বলেও তিনি জানান।

দর্শন বিভাগে ৬ শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয়। এই জন্য আগামী ১২ জুন অনলাইনে সিলেকশন বোর্ড (মৌখিক পরীক্ষা) আহ্বান করা হয়।

করোনার সময় যেখানে শিক্ষার্থীরা ক্লাস করার সুযোগ পাচ্ছে না, সেখানে তড়িঘড়ি করে অনলাইনে ভাইভা নিয়ে শিক্ষক নিয়োগের সিদ্ধান্তকে হঠকারি বলে এটি বাতিলের দাবি জানিয়ে আসছিল জাবির দর্শন বিভাগের শিক্ষকেরা।

রিটে শিক্ষা সচিব, ইউজিসির চেয়ারম্যান, জাবির উপাচার্য, রেজিস্ট্রারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

বুধবার শিক্ষার্থীশূন্য ক্যাম্পাসে জাবির দর্শন বিভাগে ৬ জন শিক্ষক নিয়োগ প্রদানকে দুরভিসন্ধিমূলক উল্লেখ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বরাবর চিঠি দিয়েছেন একই বিভাগের ৮ শিক্ষক।

চিঠিতে বলা হয়, প্রায় ১ বছর ক্লাস-পরীক্ষা বন্ধ আছে। এমন পরিস্থিতিতে ৬ জন শিক্ষক নিয়োগ কেবল অপ্রয়োজনীয় নয়, দুরভিসন্ধিমূলক। বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়েই অনলাইনে এ পর্যন্ত কোনো শিক্ষক নিয়োগ দেয়নি, এর মাধ্যমে একটি খারাপ দৃষ্টান্ত স্থাপিত হবে।’