State Times Bangladesh

সময় ও নম্বর কমছে অনলাইন পরীক্ষায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৪, ৬ মে ২০২১

আপডেট: ১০:০৪, ৭ মে ২০২১

সময় ও নম্বর কমছে অনলাইন পরীক্ষায়

প্রতীকী ছবি

অনলাইন পরীক্ষায় সময় ও নম্বর দুটোই কমানো হবে। সেক্ষেত্রে মূল্যায়নকৃত ফলাফলকে প্রচলিত পূর্ণমানে রূপান্তর করে চূড়ান্ত ফলাফল তৈরি করা হবে।

আজ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নীতিনির্ধারণী আনুষ্ঠানিক ফোরাম শিক্ষা পরিষদে (একাডেমিক কাউন্সিল) এসব সিদ্ধান্ত নেওয়া হয়।  

আরও পড়ুন-জুলাই থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা

সভায় বলা হয়, কৌশলগত কারণে প্রতিটি কোর্সকে একাধিক ভাগে ভাগ করে বিভিন্ন ধরন বা পদ্ধতিতে পরীক্ষা (যেমন: বর্ণনামূলক সংক্ষিপ্ত আকারে, এমসিকিউ, কুইজ, অ্যাসাইনমেন্ট এবং ওপেনবুক পরীক্ষা) নেওয়ার সিদ্ধান্ত হয়।

পরীক্ষার সময় ও মান কমানো হবে, তবে মূল্যায়নকৃত ফলাফলকে প্রচলিত পূর্ণমানে রূপান্তর করে চূড়ান্ত ফলাফল তৈরি করা হবে, ক্রেডিট অপরিবর্তিত থাকবে।

এ ছাড়া কম্পিউটারভিত্তিক ব্যবহারিক পরীক্ষাগুলো অনলাইনে নেওয়া হবে। অন্যান্য ল্যাবভিত্তিক ব্যবহারিক পরীক্ষা যথাযথ নিয়মে স্বাস্থ্যবিধি অনুসরণ করে নেওয়া হবে।

এর আগে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের সুবিধার্থে এবং সেশনজট কমাতে অনলাইনে পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

আরও পড়ুন- সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইনে : ইউজিসি

এর আগে শিক্ষা পরিষদের সভা শেষে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, ডিনস কমিটির সিদ্ধান্ত অনুযায়ী করোনা পরিস্থিতির উন্নতি না হলে অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হবে।

অনলাইন পরীক্ষার গ্রহণযোগ্যতা ও পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণ কীভাবে নিশ্চিত করা যায়, তা সুনির্দিষ্ট করতে অনুষদগুলোর ডিন ও ইনস্টিটিউটগুলোর পরিচালকদের একটি কৌশলপত্র তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে। 

দুই সপ্তাহের মধ্যে কৌশলপত্রটি জমা দিতে বলা হয়েছে।  এ ছাড়া অনলাইন পরীক্ষার দায়িত্ব পালনের ব্যাপারে শিক্ষকদেরও প্রশিক্ষণ দেওয়া হবে।

তবে এর মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলে প্রচলিত নিয়মে সশরীরেই পরীক্ষা-কার্যক্রম পরিচালিত হবে।

প্রসঙ্গত, আগামী জুন মাসের মধ্যে দেশে করোনা পরিস্থিতির উন্নতি না হলে জুলাই মাস থেকে অনলাইনে বিভিন্ন বর্ষের ফাইনাল পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এর ডিন'স কমিটি।

আজ বুধবার বিকেলে উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ঢাবি ডিনস কমিটির ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সম্পর্কিত বিষয়: