State Times Bangladesh

সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইনে : ইউজিসি

প্রকাশিত: ১৭:৫৯, ৬ মে ২০২১

আপডেট: ২০:২১, ৬ মে ২০২১

সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইনে : ইউজিসি

প্রতীকী ছবি

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের সুবিধার্থে এবং সেশনজট কমাতে অনলাইনে পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

অনলাইনে পরীক্ষা আয়োজনের বিষয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে এক বৈঠক শেষে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহিদুল্লাহ বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা আন্তর্জাতিক মান বজায় রেখে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে পরীক্ষা নেওয়ার অনুমতি দিতে সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি জানান, বিশ্ববিদ্যালয়গুলো তাদের একাডেমিক কাউন্সিল বা সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে পরামর্শের পর অনলাইনে পরীক্ষা নিতে পারবে।

বৈঠকে সব বিশ্ববিদ্যালয়ই অনলাইন পরীক্ষা আয়োজনের বিষয়ে সম্মত হয়েছে বলে অধ্যাপক কাজী শহিদুল্লাহ জানান।

অনলাইন পরীক্ষা নেওয়ার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় খসড়া গাইডলাইন তৈরি করতে একটি কমিটি গঠন করেছে। কমিটি এ বৈঠকে তাদের তৈরি গাইডলাইন উপস্থাপন করে।

কমিটির অন্যতম সদস্য ও ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর জানান, শিগগিরই তারা এই গাইডলাইন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবেন।

তিনি জানান, শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কোনও নির্দেশনা দিতে পারে কিংবা ইউজিসিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলতে পারে।

এদিকে, আগামী জুন মাসের মধ্যে দেশে করোনা পরিস্থিতির উন্নতি না হলে জুলাই মাস থেকে অনলাইনে বিভিন্ন বর্ষের ফাইনাল পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এর ডিন'স কমিটি।

গতকাল বুধবার বিকেলে উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ঢাবি ডিনস কমিটির ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়গুলো খোলার বিষয়ে সরকারের সর্বশেষ ঘোষণা হলো, ২৩ মে স্কুল-কলেজ এবং ২৪ মে থেকে বিশ্ববিদ্যালয় খোলা হবে। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় ঘোষিত সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে কি না, তা কেউ নিশ্চিত করে বলতে পারছেন না।