State Times Bangladesh

পুলিশের পাহারায় ক্যাম্পাস ছাড়লেন রাবি উপাচার্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫৯, ৬ মে ২০২১

আপডেট: ১৬:১১, ৬ মে ২০২১

পুলিশের পাহারায় ক্যাম্পাস ছাড়লেন রাবি উপাচার্য

পুলিশের কড়া পাহারায় ক্যাম্পাস ছাড়লেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবদুস সোবহান

আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য আব্দুস সোবহানের মেয়াদের শেষ দিন। বিদায়ের আগে নিয়োগ সংক্রান্ত বিষয়কে কেন্দ্র করে ক্যাম্পাসে অস্থিরতা এবং ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এই ঘটনায় পুলিশের কড়া পাহারায় ক্যাম্পাস ছাড়লেন রাবি উপাচার্য আবদুস সোবহান। 

আরও পড়ুন- নিয়োগ বাণিজ্য নিয়ে রাবিতে ছাত্রলীগের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ

জানা গেছে, উপাচার্যের বিদায় বেলায় বাণিজ্যের মাধ্যমে চাকরি নেওয়ার চেষ্টা করছেন। তিনি চাকরি প্রত্যাশী ১২৫ জন ছাত্রলীগ নেতাকর্মীকে নিয়োগ দিয়েছেন বলে প্রচার হলে এমন খবরে রাজশাহী মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা বেলা ১২টার দিকে চাকরি প্রত্যাশী রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীদের উপর হামলা চালায়।

আরও পড়ুন- বিশ্ববিদ্যালয়ের ‘গোপন নথি’ চুরি করেছেন উপাচার্যের জামাতা!

এ ঘটনার পরে রাবি ছাত্রলীগ ও কর্মচারীরা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করতে থাকেন। তারা উপাচার্যের ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন।

এ ঘটনায় ক্যাম্পাসে উত্তেজনা ছড়িয়ে পরে। এসময় উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান পুলিশি পাহাড়ায় ক্যাম্পাস ছাড়তে দেখা গেছে।

এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, আপনারা ভালো থাকবেন। উপাচার্য থাকাকালীন আপনারা আমাকে অনেক সহযোগিতা করেছেন। নিরাপত্তা নিয়ে কোন সমস্যা হয়নি বলেও জানিয়েছেন তিনি।

এ্যাডহকে নিয়োগের বিষয়ে তিনি কেন মন্তব্য করেননি, শুধু বললেন আপনারা ভালো থাকবেন দোয়া করবেন।

এর আগে গত রোববার উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহানের ‘দুর্নীতি ও অনিয়ম রুখে দিতে’ টানা দ্বিতীয় দিনের মতো সিনেট এবং দুটি প্রশাসন ভবন তালাবদ্ধ করে রাখে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক ও বর্তমান কমিটির নেতাকর্মীরা।

পরবর্তীতে গত ৪ মে মঙ্গলবার বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের বাসভবনে সিন্ডিকেট সভা আহ্বান করা হয়।

উপাচার্য সিন্ডিকেট সভায় পছন্দের প্রার্থীদের অ্যাডহকে চাকরি দিতে জোর চেষ্টা চালাচ্ছেন এমন অভিযোগে সভা বন্ধের দাবিতে বাসভবনের সামনে অবস্থানের ঘোষণা দেন প্রগতিশীল শিক্ষক সমাজের দুর্নীতি বিরোধী শিক্ষকরা।

আরও পড়ুন- রাবির সাংবাদিকতা বিভাগের নতুন চেয়ারম্যান মুসতাক আহমেদ

সেখানে সকাল থেকে চাকরিপ্রত্যাশী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মী ও বহিরাগতরা অবস্থান নেন এবং ভিসির বাস ভবন ঘেরাও করে রাখে চাকরী প্রত্যাশী ছাত্রলীগের সাবেক ও বর্তমান কমিটির নেতাকর্মীরা।

সে মুহূর্তে সিন্ডিকেট সভায় ‘অবৈধভাবে নিয়োগ দেয়া হবে’ এমন অভিযোগে দুর্নীতিবিরোধী শিক্ষকরা উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করতে চাইলে শিক্ষকদের সাথে আগে থেকে অবস্থান নেয়া চাকরী প্রত্যাশী ছাত্রলীগের ধাক্কাধাক্কি ঘটে। 

একপর্যায়ে শিক্ষকরা জোরপূর্বক প্রবেশের চেষ্টা করলে ছাত্রলীগের নেতারা শিক্ষকদের লাঞ্চিত করেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের দুর্নীতিবিরোধী শিক্ষকদের গুলি করার হুমকি দিয়েছেন উপাচার্য এম আবদুস সোবহানের বাসভবনে পাহারায় থাকা আকাশ নামের এক যুবক।

আরও পড়ুন- শিক্ষকদের গুলি করতে চাওয়া কে এই যুবক?

রাজশাহী বিশ্ববিদ্যালয় উপাচার্য ভবনে ফের তালা