State Times Bangladesh

করোনায় ঢাবির সাবেক অধ্যাপক ড. গালিবের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৪, ৮ এপ্রিল ২০২১

আপডেট: ১৯:৫৬, ৮ এপ্রিল ২০২১

করোনায় ঢাবির সাবেক অধ্যাপক ড. গালিবের মৃত্যু

অধ্যাপক ড. গালিব আহসান খান

করোনার মারা গেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক, শিক্ষাবিদ, লেখক ও দার্শনিক ড. গালিব আহসান খান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

অধ্যাপক ড. গালিবের ছোট ভাই ঢাবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মাহবুব আহসান খান জানান, অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর অধ্যাপক ড. গালিবের নমুনা পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মসিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হারুন রশিদ।

এক শোক বার্তায় তারা বলেন, ‘সাবেক ইউজিসি অধ্যাপক ড. গালিব আহসান খান ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের একজন নিষ্ঠাবান ও মানবিক মূল্যবোধ সম্পন্ন শিক্ষক ও গবেষক ছিলেন। তিনি ছিলেন অত্যন্ত সৎ, বিনয়ী, নম্র ও সজ্জন চরিত্রের অধিকারী। বিভাগের সব শিক্ষক ও শিক্ষার্থীর কাছে তিনি অত্যন্ত জনপ্রিয় ছিলেন। দর্শন শিক্ষা বিশেষ করে নৈতিকতা শিক্ষার প্রচার ও প্রসারে অসামান্য অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।’

পৃথক পৃথক শোকবার্তায় তারা অধ্যাপক ড. গালিবের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

পারিবারিক সূত্রে জানা গেছে, নরসিংদীর শিবপুরে নিজ বাড়িতে অধ্যাপক ড. গালিবের জানাজা হবে। সেখানে তিনি চির শায়িত হবেন।

প্রসঙ্গত, অধ্যাপক ড. গালিব আহসান খান ২০১৫-২০১৭ সালের জন্য ইউজিসি প্রফেসর হিসেবে মনোনীত হন। তার সহধর্মিণী অধ্যাপক রাশিদা আখতার খানম বিশিষ্ট নারীবাদী লেখিকা এবং নীতি দার্শনিক। তাদের একমাত্র কন্যা রুমানা তাসনিম খান।