State Times Bangladesh

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১৪ জুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৭, ১ মার্চ ২০২১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১৪ জুন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৪ জুন। সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনে অনুষ্ঠিত ভর্তি উপ-কমিটির এক সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৪ জুন প্রথমে ‘সি’ ইউনিটের পরীক্ষা শুরু হবে। এরপর ১৫ জুন ‘এ’ ইউনিট এবং ১৬ জুন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া হবে। প্রতি ইউনিটের পরীক্ষা তিন শিফটে অনুষ্ঠিত হবে। পরীক্ষার প্রথম শিফট হবে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত, দ্বিতীয় শিফট দুপুর ১২টা থেকে ১টা ও তৃতীয় শিফট হবে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত।

প্রসঙ্গত, ভর্তির পরীক্ষার জন্য অনলাইনে প্রাথমিক আবেদন আগামী ৭ মার্চ থেকে শুরু হবে। চলবে ১৮ মার্চ পর্যন্ত। প্রাথমিক আবেদন বাছাই পরবর্তী চূড়ান্ত আবেদন ২৩ মার্চ থেকে শুরু হবে। চলবে ৩১ মার্চ পর্যন্ত।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের (https://admission.ru.ac.bd/undergraduate/) ওয়েবসাইটে দেখা যাবে।

অতীতে লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেয়া হলেও এ বছর শুধু বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে এবার ৮০টি এমসিকিউ প্রশ্নে ১ ঘণ্টায় ১০০ নম্বরের পরীক্ষা হবে। পাঁচটি ভুলের জন্য এক মার্ক করে কাটা যাবে। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে না। এবার প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা ও চূড়ান্ত আবেদন ফি আগের তুলনায় কমিয়ে ১১শ টাকা করা হয়েছে।

এবার ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালযের ৫৯টি বিভাগে মোট আসন সংখ্যা চার হাজার ১৯১টি। তিনটি ইউনিটে পরীক্ষা হবে। ‘এ’ (কলা, আইন, সমাজ বিজ্ঞান, চারুকলা অনুষদ ও শিক্ষা গবেষণা ইনস্টিটিউট) ইউনিটে আসন সংখ্যা ২০১৯ টি। ‘বি’ (ব্যবসায় শিক্ষা অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট) ইউনিটে ৫৬০ টি। ‘সি’ (কৃষি ও বিজ্ঞান অনুষদ) ইউনিটে ১৬১২টি।