State Times Bangladesh

আল্টিমেটাম প্রত্যাহার, হল খোলার বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৭, ২২ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ২৩:২১, ২২ ফেব্রুয়ারি ২০২১

আল্টিমেটাম প্রত্যাহার, হল খোলার বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির বক্তব্য প্রত্যাখ্যান করে হল খুলতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম প্রত্যাহার করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আন্দোলনরত শিক্ষার্থীরা। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে বৈঠকের পর তারা এই কথা জানান।

এদিকে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘আগামীকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের সভা রয়েছে। সেখানে আমরা সরকারের জাতীয় সিদ্ধান্তগুলোর সঙ্গে সমন্বিত করে একটি সিদ্ধান্ত নেবো।’

এর আগে সোমবার দুপুর তিনটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) রাজুর ভাস্কর্যে বিক্ষোভ সমাবেশে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দেয় শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা ৭২ ঘণ্টার মধ্যে একটি যৌক্তিক সিদ্ধান্ত নিয়ে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেওয়ার দাবি জানায়। সমাবেশে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

উপাচার্যের সঙ্গে শিক্ষার্থীদের বৈঠক হয়। বৈঠক শেষে আন্দোলনকারী শিক্ষার্থী জোনাইদ হোসেন জানান, মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের সভায় হল খোলার দাবির বিষয়ে আলোচনা হবে। এর পর তারা নিজেদের মধ্যে আলোচনা করে আন্দোলনের বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

সোমবার এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী বলেন, দেশের সব বিশ্ববিদ্যালয়ে আগামী ১৭ মে  থেকে হল খুলে দেওয়া হবে। আর ২৪ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান শুরু হবে। ২৪ মে’র আগে কোনও ধরনের পরীক্ষা নেওয়া যাবে না। সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় খোলার আগে সব শিক্ষক ও শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে। টিকা ছাড়া কেউ হলে উঠতে পারবেন না।