State Times Bangladesh

‘দেশে করোনার উপসর্গ নিয়ে মৃত্যু বাড়ছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৫, ২৬ জুন ২০২১

আপডেট: ০৯:৫৭, ২৭ জুন ২০২১

‘দেশে করোনার উপসর্গ নিয়ে মৃত্যু বাড়ছে’

প্রতীকী ছবি

দেশে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ আবারও বাড়তে শুরু করেছে। এই অবস্থায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু ছাড়াও সারাদেশে উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়েছে আশঙ্কাজনকভাবে। ১৬ দিনে করোনার উপসর্গ নিয়ে সারাদেশে ৫৮ জন মারা গেছেন।

আজ শনিবার প্রকাশিত বাংলাদেশ পিস অবজারভেটরির (বিপিও) এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

করোনা পরিস্থিতি নিয়ে গত বছরের ১ মার্চ থেকে ৮ জুন পর্যন্ত দেশের ২৫টি গণমাধ্যমের সংবাদ বিশ্লেষণ করে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত ২৪ মে থেকে ৮ জুন- এই ১৬ দিনে করোনার উপসর্গ নিয়ে সারাদেশে ৫৮ জন মারা গেছেন। এর মধ্যে রাজশাহী বিভাগে মারা যাওয়া ৫২ জনের মধ্যে শুধু রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালেই মারা গেছেন ৫০ জন।

প্রতিবেদনে আরও বলা হয়, ওই ১৬ দিনে করোনার উপসর্গ নিয়ে যারা মারা গেছেন তারা প্রায় সবাই চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও নওগাঁর বাসিন্দা। এছাড়া খুলনা বিভাগে মারা যাওয়া ছয়জনের অধিকাংশের বাড়ি সাতক্ষীরা জেলায়।

এখন পর্যন্ত করোনার উপসর্গ নিয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। ওই বিভাগে ৭৪১ জন মারা গেছেন। আর সবচেয়ে কম মারা গেছেন ময়মনসিংহ বিভাগে। তবে গত ১৩ মে থেকে ২৫ মে পর্যন্ত সারাদেশে করোনার উপসর্গ নিয়ে কেউ মারা যাননি বলেও প্রতিবেদনে জানায় বিপিও।

এই প্রতিবেদনটি প্রস্তুত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ (সিজিএস)। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আর্থিক সহায়তায় করোনাকালে কয়েকটি বিষয় নিয়ে নিয়মিত প্রতিবেদন প্রকাশ করে আসছে বিপিও।

সম্পর্কিত বিষয়: