State Times Bangladesh

ক্ষুধা আর লকডাউন এক সাথে চলে না : জি এম কাদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:২৬, ২৬ জুন ২০২১

আপডেট: ১৬:২৯, ২৬ জুন ২০২১

ক্ষুধা আর লকডাউন এক সাথে চলে না : জি এম কাদের

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের

খেটে খাওয়া হতদরিদ্রদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত না করে লকডাউন কখনও সফল হবে না বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের।

এসময় করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর লকডাউন জারির আগে দেশের হতদরিদ্র মানুষদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়েছেন তিনি।

আজ শনিবার এক বিবৃতিতে জি এম কাদের বলেন, হতদরিদ্র আর খেটে খাওয়া মানুষের খাদ্যনিরাপত্তা নিশ্চিত না করে কখনোই লকডাউন সফল হবে না। ক্ষুধা আর লকডাউন একসঙ্গে চলে না।

তিনি বলেন, সরকারিভাবে হতদরিদ্র আর খেটে খাওয়া মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি সরকারি সহায়তা যেন চুরি না হয়, সেজন্য কঠোর হতে হবে সংশ্লিষ্টদের।

জি এম কাদের বলেন, এটা মানতেই হবে, করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়লে লকডাউনের বিকল্প নেই। কিন্তু দেশে কয়েক কোটি খেটে খাওয়া মানুষ, যাদের ঘরে খাবার মজুত থাকে না। প্রতিদিন আয় করেই প্রতিদিনের খাবার জোগার করতে হয় তাদের। এমন প্রায় প্রতিটি পরিবারে খাবারের সাথে ওষুধ ও কোনো কোনো ক্ষেত্রে শিশু খাদ্য কিনতে হয়। দিতে হয় বাসা ভাড়াও।

লকডাউনের কারণে কয়েক কোটি মানুষ প্রতিদিন কাজে যেতে না পারলে হাহাকার উঠবে এ সকল পরিবারে। মানবিক বিপর্যয় সৃষ্টি হতে পারে দেশজুড়ে। এছাড়া আইন-শৃংখলা পরিস্থিতি ভেঙে পড়তে পারে অভাবের কারণে।