State Times Bangladesh

জাতিসংঘে ‘বঙ্গবন্ধু লাউঞ্জ’ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:১৮, ১৫ জুন ২০২১

জাতিসংঘে ‘বঙ্গবন্ধু লাউঞ্জ’ উদ্বোধন

জাতিসংঘ স্থায়ী মিশনে বঙ্গবন্ধু লাউঞ্জ স্থাপন করা হয়েছে। গতকাল সোমবার নিউ ইয়র্কে বাংলাদেশ স্থায়ী মিশনে লাউঞ্জের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

স্থায়ী মিশন থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, লাউঞ্জে জাতির পিতার ওপর বিভিন্ন বই প্রদর্শনী সামগ্রী প্রামাণ্যচিত্র গ্রাফিক্যাল ডিসপ্লে মাধ্যমে তুলে ধরা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন কর্মের নানা দিক তুলে ধরা হয় সেখানে।

উদ্বোধনকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বহুপাক্ষিকতাবাদ, বিশেষ করে জাতিসংঘের প্রতি জাতির পিতার যে গভীর আস্থা বিশ্বাস ছিল, বঙ্গবন্ধু লাউঞ্জের সংগ্রহ যেন তা- ফুটিয়ে তুলেছে।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতেমা বলেন, ‘গত বছর লাউঞ্জটির স্থাপনের কাজ শেষ হলেও কোভিড-১৯জনিত কারণে এর আনুষ্ঠানিক উদ্বোধন সম্ভব হয়নি। এটি অত্যন্ত আনন্দের যে অবশেষে আমরা পররাষ্ট্রমন্ত্রীকে লাউঞ্জটি উদ্বোধনের জন্য পেয়েছি।’

তিনি বলেন,আমার বিশ্বাস, লাউঞ্জটি মিশনে আগত সুধীজনদের বিশ্বশান্তির প্রতি জাতির পিতার স্বপ্ন আদর্শের কথা স্মরণ করিয়ে দিবে।

এদিকে, সোমবার বিকালে জাতিসংঘের অপারেশনাল সাপোর্ট বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি অস্কার এর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী কে আব্দুল মোমেন। আলোচনাকালে পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের প্রতীক বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী পরিবহনে বাংলাদেশ বিমানকে অন্তর্ভুক্ত করার বিষয়ে সহায়তাসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশকে সাহায্য করার জন্য তাঁকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী।