State Times Bangladesh

বন্দিদের টিকা দেওয়ার উদ্যোগ কারা প্রশাসনের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:২৯, ২ মার্চ ২০২১

আপডেট: ১৩:১৮, ২ মার্চ ২০২১

বন্দিদের টিকা দেওয়ার উদ্যোগ কারা প্রশাসনের

সারাদেশে চলছে করোনার টিকাদান কার্যক্রম। এ পর্যন্ত দেশের প্রায় ৩২ লাখ মানুষ করোনার টিকা নিয়েছেন। কিন্তু কারাবন্দিরা এ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। তবে কারাবন্দিদের করোনার টিকা দেওয়ার উদ্যোগ নিচ্ছে কারা প্রশাসন। এ নিয়ে তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথাও বলেছে। 

এরইমধ্যে লক্ষ্মীপুর জেলা প্রশাসন নিজ উদ্যোগে সেখানকার জেলা কারাগারে কিছু বন্দিকে টিকা দিয়েছে। 

গত ৭ ফেব্রুয়ারি দেশে জাতীয়ভাবে শুরু হয় করোনাদর টিকাদান কর্মসূচি। এখন পর্যন্ত টিকা নিয়েছেন ৩২ লাখ ২৬ হাজার ৮২৫ মানুষ। সোমবার স্বাস্থ্য অধিদফতর টিকা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। মোট টিকা নেওয়া ৩২ লাখ ২৬ হাজার ৮২৫ জনের মধ্যে পুরুষ ২০ লাখ ৮১ হাজার ৮১৬ জন এবং নারী ১১ লাখ ৪৫ হাজার ৯ জন। 

সারাদেশের মানুষ করোনার টিকা নিলেও কারাবন্দিরা এ সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। অনেক বন্দিই করোনার টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছেন। 

এ বিষয়ে কারা অধিদফতরের আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন বলেন, অবশ্যই কারাবন্দিরা করোনার টিকা নেওয়ার অধিকার থেকে বঞ্চিত হবেন না। এরই মধ্যে লক্ষ্মীপুর জেলা প্রশাসন তাদের উদ্যোগে লক্ষ্মীপুর জেলা কারাগারে কিছু বন্দিকে করোনার টিকা দিয়েছে। 

আইজি প্রিজন্স বলেন, আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। সেখান থেকেও ইতিবাচক সাড়া পেয়েছি। খুব শিগগিরই এ ব্যাপারে কারা অধিদফতর থেকে মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হবে। কীভাবে সারাদেশের কারাগারগুলোতে থাকা বন্দিদের করোনার টিকা দেওয়া যায়, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।