State Times Bangladesh

আসামে বিজেপি জোটে ভাঙন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৫:২৪, ২৮ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৫:২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২১

আসামে বিজেপি জোটে ভাঙন

নরেন্দ্র মোদির সঙ্গে বিপিএফের প্রধান নেতা হাগ্রামা মোহিলারি

পশ্চিমবঙ্গে আগামী ২৭ মার্চ থেকে ৮ দফায় ২৯৪ আসনে বিধানসভা নির্বাচন শুরু হবে। চলবে ২৯ এপ্রিল পর্যন্ত। বিধানসভা নির্বাচনকে সামনে রেখে ভাঙন ধরেছে দেশটির আসাম রাজ্য বিজেপি জোটে। রাজ্যে সরকারে ক্ষমতাসীন বিজেপি-অগপ (অসম গণপরিষদ) জোটের অন্যতম দল বোডোল্যান্ড পিপলস ফ্রন্ট (বিপিএফ) বিজেপি জোট ছেড়ে কংগ্রেস নেতৃত্বাধীন মহাজোটে যুক্ত হচ্ছে।

শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক বিবৃতিতে বিপিএফের প্রধান নেতা হাগ্রামা মোহিলারি বলেন, ‘আসাম থেকে যাবতীয় দুর্নীতি-অনাচারের মূলোৎপাটন, শান্তি-ঐক্য-উন্নয়ন এবং একটি স্থিতিশীল সরকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিপিএফ (কংগ্রেস নেতৃত্বাধীন) মহাজোটে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আজ থেকে বিজেপির সঙ্গে বিপিএফের আর কোনো বন্ধুত্ব নেই। আসন্ন বিধানসভা নির্বাচনে মহাজোটের সঙ্গে হাতে হাত মিলিয়ে এগিয়ে যাবে বিপিএফ।’

 

তবে বিজেপি আগেই স্পষ্ট করে দিয়েছিল, বিধানসভা নির্বাচনে বিপিএফের সঙ্গে লড়বে না গেরুয়া বাহিনী। বড়োল্যান্ড স্বশাসিত পরিষদে (বড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিল) রাজ্যপালের শাসন জারির পর থেকেই সেই তিক্ততা শুরু হয়েছিল। গত বছর স্বশাসিত পরিষদে পৃথকভাবে লড়াইয়ে পথে হেঁটেছিল বিপিএফ এবং বিজেপি। তাতে এককভাবে সবচেয়ে বেশি আসন পেলেও একক সংখ্যাগরিষ্ঠতা ছিল না হাগরামার দলের কাছে। তিক্ততা ভুলিয়ে বিজেপির সঙ্গে জোটের প্রস্তাবও দিয়েছিলেল হাগরামা। কিন্তু সেই পরিস্থিতিতে গণ সুরক্ষা পার্টি (জিএসপি) এবং ইউনাইটেড পিপলস পার্টি লিবারেলের (ইউপিপিএল) সঙ্গে হাত মিলিয়ে পারিষদের ক্ষমতা দখল করে গেরুয়া শিবির। অবশেষে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পরই আনুষ্ঠানিকভাবে গেরুয়া শিবির ছেড়ে বেরিয়ে এসেছে বিপিএফ।

ভোটর এক মাস আগে বিপিএফের সেই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে হাত শিবির। কংগ্রেস প্রচার কমিটির চেয়ারম্যান প্রদ্যুৎ বরদলুই বলেন, 'রাজ্যজুড়ে অসম বাঁচার অহক যাত্রার এত ব্যাপক প্রভাব পড়েছে যে আমাদের পুরনো বন্ধু বড়োল্যান্ড পিপলস ফ্রন্ট দেখতে পেয়েছে কোন দিকে হাওয়া বইছে।' বিপিএফের পাশাপাশি যে জোটে সামিল আছে আরজেডি।

আসামের ব্রহ্মপুত্র নদের উত্তর তীর ঘেঁষা চার জেলা নিয়ে গঠিত আঞ্চলিক স্বায়ত্বশাসিত অঞ্চল বোডোল্যান্ড মূলত বোডো জাতিগোষ্ঠী অধ্যুষিত। ২০০৫ সালে আসামে গঠিত হয় বিপিএফ। শেষ বিধানসভা নির্বাচনে আসাম বিধানসভার ১২৬টি আসনের মধ্যে ১২টি আসনে জয় পেয়েছিল তারা।

আগামী ২৭ মার্চ থেকে পশ্চিমবঙ্গ, কেরালা, তামিলনাড়ু ও আসাম ভারতের এই চার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল পদুচেরিতে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে। ফলাফল ঘোষণা হবে আগামী ২ মে। এই রাজ্যগুলোর মধ্যে পশ্চিমবঙ্গে ৮ দফায় ভোট হবে, আসামে হবে ৩ দফায় ভোট। এছাড়া বাকি দুই রাজ্য ও পদুচেরিতে এক দফাতেই ভোটের কাজ শেষ করা হবে।

 

 

সম্পর্কিত বিষয়: