State Times Bangladesh

আলুর বাদামি পচা রোগ প্রতিকারের উপায় উদ্ভাবন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪৩, ২২ মে ২০২১

আলুর বাদামি পচা রোগ প্রতিকারের উপায় উদ্ভাবন

আলুর একটি রোগ হলো Ralstonia solanacearum। এটি আলুর বাদামি পচা রোগ হিসেবে পরিচিত। এই রোগে আক্রান্ত ফসল কোনো দেশ আমদানি করে না। এর ফলে একদিকে যেমন ফলন কমে যাচ্ছে অন্যদিকে বিদেশে রপ্তানিও ব্যাহত হচ্ছে।

আলুর এ রোগের প্রতিকার খুঁজতে ২০১৬ সালে জাতীয় বিজ্ঞান প্রযুক্তি ফেলোশিপের অর্থায়নে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রফেসর . মো. রশিদুল ইসলামের তত্ত্বাবধানে পিএইচডি গবেষণা কার্যক্রম শুরু করেন কৃষিবিদ মুহাম্মদ ইকবাল হোসেন। তিন বছরের গবেষণায় Ralstonia solanacearum রোগের সহজ প্রতিকার উদ্ভাবন করেছেন বলে দাবি করেছেন তারা।

কৃষিবিদ মুহাম্মদ ইকবাল হোসেন জানান, দেশের ১৩টি জেলায় জরিপ চালিয়েছেন তারা। মাটিসহ অন্যান্য উপাদান পরীক্ষা নিরীক্ষা করেছেন। যার পরিপ্রেক্ষিতে সমস্যা সমাধানের বিভিন্ন সম্ভাব্য উপায় নিয়ে গবেষণা করা হয়। এক পর্যায়ে আসে সফলতা।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ব বিভাগের অধ্যাপক . রশিদুল ইসলাম বলেন, আমরা গবেষণায় দেখেছি আলুখেতে আলু চাষ করার আগে সরিষা ফসল লাগিয়ে কিছু দিন রেখে দিয়ে বায়োফিউমিগেশন, ট্রাইকোডার্মা ভিত্তিক বায়োডার্মা এবং কেঁচো সার দিয়ে মাটিশোধন করে এই জীবাণুর সুপ্ত সংক্রমণ উল্লেখযোগ্য হারে কমিয়ে আনা সম্ভব।

তিনি জানান, বেশ কয়েক বার দেশের বিভিন্ন এলাকায় উদ্ভাবিত এই পদ্ধতিতে চাষ করে দেখা গেছে আলুর Ralstonia solanacearum রোগ হয়নি। তাই চাষিরা পদ্ধতি গ্রহণ করলে রোগ থেকে মুক্তি পাবে। এর ফলে রপ্তানিযোগ্য কাঙ্ক্ষিত ফলন পাওয়া সম্ভব। যার দ্বারা আলু রপ্তানির নতুন দ্বার উন্মোচন করা সম্ভব। শিগগিরই এই পদ্ধতি কৃষক পর্যায়ে পৌঁছে দিতে কাজ করা হচ্ছে বলেও জানিয়েছেন গবেষকরা।