State Times Bangladesh

বাংলা‌দেশি‌দের প্রশংসা করলেন সৌদি রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৮:৫১, ৩১ মার্চ ২০২১

বাংলা‌দেশি‌দের প্রশংসা করলেন সৌদি রাষ্ট্রদূত

সৌদি রাষ্ট্রদূতের সঙ্গে শিল্পমন্ত্রীর সাক্ষাৎ

সৌদি আরবে কর্মরত প্রবাসী ২৩ লাখ বাংলাদেশির গুরুত্বপূর্ণ অবদানের কথা উল্লেখ করে তাদের প্রশংসা করেছেন বাংলাদেশে নিযুক্ত দেশ‌টির রাষ্ট্রদূত ইসসা ইউসেফ ইসসা আল দুহাআলান।

তিনি বলেন, বাংলাদেশি শ্রমিকদের অংশগ্রহণ ও কর্ম দক্ষতায় সৌদির উন্নয়ন কর্মকাণ্ড এগিয়ে যা‌চ্ছে।

বুধবার শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের স‌ঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে সৌদি রাষ্ট্রদূত প্রবাসী শ্রমিক‌দের বিষয়ে এ প্রশংসা করেন।

সাক্ষাৎকালে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন করপোরেশনে সৌদি সরকারের বিনিয়োগের সর্বশেষ অগ্রগতি এবং বিনিয়োগ কার্যক্রম দ্রুত চূড়ান্ত করার বিষয়ে সার্বিক আলোচনা হয়।

দে‌শের শিপবিল্ডিং, লাইট ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল এবং অ্যাগ্রো ফুড প্রসেসিং শিল্পে সৌদি সরকারকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানি‌য়েছেন শিল্পমন্ত্রী।

তিনি বলেন, সৌদি সরকার ইতোমধ্যে বাংলাদেশে স্টিল ইঞ্জিনিয়ারিং করপোরেশন, কেমিকেল করপোরেশন ও সুগার করপোরেশনের মাধ্যমে সৌর বিদ্যুৎ, বিদ্যুৎ, ওষুধ, সার ও সিমেন্টখাতে বিনিয়োগ কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে এসব ক্ষেত্রে বিনিয়োগ কার্যক্রম বাস্তবায়ন সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শিল্পমন্ত্রী আরও বলেন, সৌদি আরবের সঙ্গে শিল্প কারখানা সম্প্রসারণ ও ব্যবসা-বাণিজ্য সম্পর্ক সুদৃঢ় করতে বাংলাদেশ আন্তরিক। তিনি অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি শিল্পখাতে দ্বিপাক্ষিক সহায়তার ক্ষেত্র চিহ্নিত করে সুনির্দিষ্ট প্রস্তাব দেওয়ার জন্য রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন।

রাষ্ট্রদূত ইসসা ইউসেফ ইসসা আল দুহাআলান বলেন, বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগ পরিবেশ সৃষ্টিতে সব সুযোগ-সুবিধা প্রদান করছে।

বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে শিল্প কারখানা সম্প্রসারণ এবং ব্যবসা-বাণিজ্যে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এগিয়ে রয়েছে।

এরআগে জেনারেল খালিদ পরিসংখ্যান উল্লেখ করে জানান, সৌদি আরবে বসবাসরত বিভিন্ন দেশের কমিউনিটির তুলনায় বাংলাদেশিদের অপরাধের পরিমাণ অনেক কম। সৌদি পুলিশ যে কোনো অভিবাসী কর্মীর অধিকার আদায়ের বিষয়ে অত্যন্ত সচেতন এবং সর্বদা যে কোনো শ্রমিকের অধিকার লঙ্ঘনের বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করে থাকে।