State Times Bangladesh

অস্ট্রেলিয়া পার্লামেন্ট প্যান্ডেমিক হিরো পুরস্কারে ভূষিত মাকসুদা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২০:২১, ২৯ মার্চ ২০২১

অস্ট্রেলিয়া পার্লামেন্ট প্যান্ডেমিক হিরো পুরস্কারে ভূষিত মাকসুদা

প্যান্ডেমিক হিরো অ্যাওয়ার্ড-২০২০ অর্জন করেছেন সিডনি প্রবাসী বাংলাদেশি মাকসুদা সুলতানা

সমাজসেবামূলক কাজের জন্য অস্ট্রেলিয়ান পার্লামেন্টের প্যান্ডেমিক হিরো অ্যাওয়ার্ড-২০২০ অর্জন করেছেন সিডনি প্রবাসী বাংলাদেশি মাকসুদা সুলতানা। সোমবার অস্ট্রেলিয়ান পার্লামেন্টের টনি বার্ক এমপি তার হাতে এ সংক্রান্ত সার্টিফিকেট তুলে দেন।

সিডনিতে বাংলাদেশ কমিউনিটির লোকজন নিয়ে গড়া সংগঠন সিডনি প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের কোষাধ্যক্ষ মাকসুদা। করোনাকালে সংগঠনটি অস্ট্রেলিয়ার বাইরে থেকে আসা বিভিন্ন দেশের শিক্ষার্থীদের জন্য ফুডব্যাংক গঠন করেছিল। স্থানীয় কাউন্সিল থেকে ফান্ড সংগ্রহ করে শিক্ষার্থীদের মাঝে সংগঠনের সদস্যরা বিনামূল্যে তা বিতরণ করতেন।

মাকসুদা বলেন, করোনাকালে ওইসব শিক্ষার্থীরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল। তাই আমাদের সংগঠন থেকে তাদের সহয়তা করার সিদ্ধান্ত নেয়া হয়। যারা সে সময় সমাজসেবামূলক কাজ করেছিল তাদের জন্য অস্ট্রেলিয়ান পার্লামেন্ট সম্মাননার আয়োজন করে। আমিসহ আমাদের সংগঠনের সদস্যরাও এ সম্মাননা পেয়েছি।

পুরস্কারের বিষয়ে মাকসুদা বলেন, আমি আরও উৎসাহিত বোধ করছি এ ধরনের সমাজসেবামূলক কাজ করার জন্য। এতে বাংলাদেশি অস্ট্রেলিয়ান কমিউনিটিসহ অন্যান্য ছোট কমিউনিটিগুলোতে যারা আছেন তাদের জন্য আরো ভালো কিছু করার উৎসাহ বেড়ে গেলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক শিক্ষার্থী মাকসুদা ২০১০ সালে জাপানের নাগোয়া ইউনিভার্সিটি থেকে আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ে সম্মান ডিগ্রি লাভ করেন।

পরবর্তীতে ব্র্যাক বাংলাদেশের হেড অফিসে সিনিয়র সেক্টর স্পেশালিস্ট হিসেবে কাজ করেন। বর্তমানে তিনি সিডনি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন।

 

সম্পর্কিত বিষয়: