State Times Bangladesh

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২৯৩ প্রবাসী গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৬, ৬ মার্চ ২০২১

আপডেট: ১৫:৫০, ৬ মার্চ ২০২১

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২৯৩ প্রবাসী গ্রেপ্তার

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২৯৩ প্রবাসী গ্রেপ্তার

মালয়েশিয়ায় পৃথক অভিযানে ২৯৩ বিদেশিকে গ্রেপ্তার করেছে ইমিগ্রেশন বিভাগ। শুক্রবার রাতে কুয়ালালামপুরের পুডু এলাকার একটি অ্যাপার্টমেন্টে অভিযান চালিয়ে ২০৫ জন এবং শনিবার বেলা ১১টায় সেলাঙ্গরের পাইকারি বাজার থেকে ৮৮ জনসহ মোট ২৯৩ জন বিদেশি কর্মীকে গ্রেপ্তার হয়।

গ্রেপ্তারকৃতরা বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মিয়ানমার ও নেপালের নাগরিক। তাদের বেশিরভাগই আশপাশের নির্মাণ কাজে নিয়োজিত ছিলেন।

কুয়ালালামপুর ইমিগ্রেশন বিভাগের পরিচালক হামিদি আদম জানিয়েছেন, অ্যাপার্টমেন্টে থাকা স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে ইমিগ্রেশন, লেবার ডিপার্টমেন্ট ও কুয়ালালামপুর ডিবি কেএলের ১১০জন কর্মকর্তার নেতৃত্বে শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে এই অভিযান চালানো হয়।

তিনি বলেন, ‘অ্যাপার্টমেন্টে বসবাসরত মোট ৪২৫ বিদেশির মধ্যে ২০৩ জনের বৈধ কাগজপত্র না থাকায় তাদের গ্রেফতার করা হয়। অভিবাসন আইনের ১৯৫৯/৬৩৩ (আইন ১৫৫) ধারা ১৫ (১) (গ) এবং ৬ (১) (সি) এর আওতায় তাদের গ্রেপ্তার করা হয়েছে।’

এদিকে শনিবার স্থানীয় সময় বেলা ১১টায় দেশটির সেলাঙ্গরের পাইকারি বজার থেকে ৮৮ বিদেশি কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। সারডাং জেলা পুলিশ সদর দফতরের (আইপিডি)৯২ জন সদস্য ও ১০ জন কর্মকর্তার নেতৃত্বে বিশেষ অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়।

সেরডাং জেলা উপ-পুলিশ প্রধান সুপারিন্টেন্ডেন্ট মোহাম্মদ রোসদী দাউদ সাংবাদিকদের জানান, গোয়েন্দা তথ্যে দেখা গেছে বেশিরভাগ প্রবাসী অবৈধভাবে পাইকারি বাজারে ব্যবসা করছেন, তাদের কোনো বৈধ লাইসেন্স নেই। বৈধ কোনো কাগজপত্রও নেই।’

তিনি বলেন, ‘পাইকারি বাজারের স্থানীয় ব্যবসায়িদের অভিযোগের ভিত্তিতে অবৈধভাবে ব্যবসা পরিচালনা করার পাশাপাশি বাজারে বিশৃঙ্খল সৃষ্টি এবং অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকায় তাদের গ্রেফতার করা হয়।’

গ্রেপ্তারকৃতদের আইপিডি সারডাংয়ে নেয়া হয়েছে এবং সেকসন ৬ (১) সি অভিবাসন আইন ১৯৫৯/৬৩ অনুসারে তদন্ত করা হয়েছে বলে জানিয়েছে আইপিডি বিভাগ।

গ্রেপ্তারকৃতদের মধ্যে মিয়ানমারের ৭৮, বাংলাদেশের ৮, নেপাল ও ইন্দোনেশিয়াসহ অন্যান্য দেশের ৮৮ জন রয়েছেন। তাদের বয়স ২০ থেকে ৫০ বছরের মধ্যে বলে জনানো হয়।